এখন শীতকাল চলছে। আমাদের দরজায় ধাক্কা দিচ্ছে হিমেল হাওয়া। এই শীতের সময় ত্বকের সমস্যাটি সবার কমবেশী রয়েছে। অনেকে শুকনো ত্বক পছন্দ করেন না তবে বেশিরভাগ মানুষ শীতের সময় সমস্যাটি এড়াতে ব্যর্থ হয়। শুষ্ক ত্বকের পিছনে মূল কারণ হলো আবহাওয়ার পরিবর্তন। এরপর অন্যান্য কারণগুলি যেমন টোনার, রাসায়নিক সাবান, রুম হিটার এবং ব্লোয়ার ইত্যাদির ব্যবহার। সাধারণ এই পাঁচটি ঘরোয়া প্রতিকারগুলো শুষ্ক ত্বকের সমস্যা থেকে দূরে রাখবে:

দারুচিনি এবং মধু ফেস মাস্ক :

মধু আপনার ত্বককে ময়শ্চারাইজ করে এবং দারুচিনি ময়লা বের করে দেয়। আপনার যা দরকার তা হলো ২ টেবিল চামচ মধু + ১/২ চা চামচ দারুচিনির গুঁড়ো। এগুলি মিশিয়ে একটি নরম ব্রাশ দিয়ে আপনার মুখে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য রাখুন এবং মৃদু ম্যাসেজ দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে প্রতি ৪-৫ দিন পরপর এটি করুন।

নারকেল তেল ম্যাসেজ :

আপনার ত্বকে ফ্যাটি অ্যাসিডের অভাব থেকে শুষ্ক ভাবের কারণ। আপনার ত্বকের হারানো ফ্যাটি অ্যাসিডগুলি পূরণ করার সর্বোত্তম উৎস হলো নারকেল তেল। আপনার যা দরকার তা হলো ১ টেবিল চামচ নারকেল তেল। রাতে, আপনার মুখটি পুরোপুরি ধুয়ে ৫ মিনিটের জন্য তেল দিয়ে ম্যাসাজ করুন। নারকেল তেল আপনার ত্বকে শোষিত করবে এবং আপনার ত্বককে মসৃণ ও স্বাস্থ্যকর করবে।

অ্যালোভেরা :

অ্যালোভেরা কী করতে পারে তা আমরা প্রত্যেকেই জানি। ত্বকের প্রদাহ কমানো ও ত্বকের শুষ্কতা দূর করতে অ্যালোভেরার ভূমিকা অপরীসীম। জেলটি বের করার জন্য আপনার যা দরকার তা হলো একটি তাজা পাতা,  রাতে জেলটির মুখ আপনার মুখে লাগিয়ে রেখে দিন। ভালো ফলাফল পেতে প্রতি রাতে এটি দিন।

গ্লিসারিন :

গ্লিসারিনে উপস্থিত হিউমে্যাক্ট্যান্টস এবং ইমোলিয়েন্ট আপনার ত্বককে ময়েশ্চারাইজের কাজ করে। আপনার যা দরকার তা হলো গ্লিসারিন ১ চা চামচ। শুকনো জায়গায় ম্যাসাজ করে কয়েক ঘণ্টা রেখে দিন এবং পরে ধুয়ে ফেলুন। শুষ্কতা এড়াতে প্রতিদিন কমপক্ষে একবার ব্যাবহার করুন।

মিল্ক পাউডার ফেস প্যাক :

দুধে স্বাস্থ্যকর ফ্যাট এবং অ্যামিনো অ্যাসিড থাকে এবং একটি ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ২ চা চামচ দুধের গুঁড়া + এক চিমটি হলুদের গুঁড়া + ১ চা চামচ মধু এবং কিছু পানি নিন। এগুলি সবগুলি মিশিয়ে আপনার শুষ্ক ত্বকে লাগানোর জন্য একটি ভালো টেক্সচারযুক্ত পেস্ট তৈরি করুন। এটি লাগিয়ে স্বাভাবিকভাবে শুকাতে দিন এবং পরে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের চিকিত্সার জন্য সপ্তাহে কমপক্ষে দুবার এটি করুন।