বিগত এক বছরেরও বেশি সময় ধরে সারা বিশ্বে চলছে করোনার প্রকোপ। আমরা সবাই এমন একটি সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি যেখানে কখন কি হবে কিনবা কবে বা এই ভাইরাস থেকে আমরা মুক্তি পাবে তা বলা কষ্টকর। বর্তমানে সারা বিশ্বব্যাপী চলছে ভ্যাক্সিন দেওয়ার কর্মসূচী, এমন এক সময় আসলে বাচ্চা নেওয়া আসলে কতটুকু ঝুঁকিপূর্ণ বা এই সময় বাচ্চা নিলে কি কি করতে হবে তা আমাদের সকলের জানা উচিত।

এই সময় সবার মধ্যে করোনার আতঙ্ক রয়েছে কারন কখন কে করোনায় আক্রান্ত হবে তা বলা মুশকিল। এই সময় আপনি যদি বাচ্চা নিতে চান তাহলে সবার আগে আপনাকে যা করতে হবে তা হল, আপনি সহ আপনার পুরো পরিবার কে করোনার বিষয়ে খুব বেশি ধরনের সচেতন হতে হবে। 

গর্ভবতী নারীদের উপর করোনার কি ধরণের প্রভাব পরে বা পেটের বাচ্চার উপর কি ধরনের প্রভাব পরে তা নিয়ে নানা ধরনের গবেষণা চলছে। এখন পর্যন্ত এমন কোন কিছুর প্রমান পাওয়া যায় নি যে, করোনা ভাইরাস পেটের বাচ্চার কোন ক্ষতি করে কিংবা পেটের ভেতরে বাচ্চা যেই পানিতে থাকে, সেই পানিতে করোনার কোন উপস্থিতি রয়েছে।

তবে এই সময় যদি কোন মা করোনা পজিটিভ হয় তাহলে তা থেকে তার সেরে উঠা কিছুটা কষ্টকর হয়ে উঠে কারন বাচ্চার জন্য ডাক্তার যে কোন মেডিসিন দিতে পারেন না আর সেই সাথে এই সময় তাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা ঠিকমত কাজ করে না।