করোনাকালে অনেক অমানবিক ঘটনার সাক্ষী হয়েছি আমরা। তবে করোনায় আক্রান্ত ৮২ বছরের বৃদ্ধা মাকে মাঠে ফেলে দিয়ে যাওয়ার ঘটনা বোধ হয় সব সীমা ছাড়িয়েছে। লাঠি ছাড়া হাঁটতে পারেন না বৃদ্ধা। সম্প্রতি তাঁর কভিড রিপোর্ট পজিটিভ এসেছে। তার পরই ছেলেরা তাঁকে বাড়ি থেকে বের করে ফেলে দিয়ে এসেছেন চাষের জমিতে।

শনিবার রাতে এমনই অমানবিক ঘটনার সাক্ষী হয়েছে ভারতের তেলঙ্গানা রাজ্যের ভেলেরু মণ্ডলের পিচারা গ্রাম। ৮২ বছরের ওই বৃদ্ধার নাম লাচ্চাম্মা। তাঁর চার ছেলে ও এক মেয়ে রয়েছে।

সম্প্রতি তাঁর করোনাভাইরাসের লক্ষণ দেখা দেয়। তার পর পরীক্ষা করতেই জানা যায়, তিনি করোনা পজিটিভ। এই খবর পেতেই ছেলেরা তাঁকে করোনা কিট সহ ফেলে দিয়ে আসেন চাষের জমিতে থাকা কুয়ার পাশে।

খবর পেয়ে শনিবার রাতে সেখানে ছুটে গিয়েছিলেন তাঁর মেয়ে। লাচ্চাম্মার সঙ্গেই সারা রাত সেখানে ছিলেন বলে জানিয়েছেন তাঁর মেয়ে। পরের দিন মাকে সেখান থেকে নিয়ে যান তিনি।

সম্প্রতি এ রকম ঘটনা ঘটেছিল ওই রাজ্যেরই কামারেড্ডি জেলার বাশওয়াদাতে। সেখানে এক ব্যক্তির করোনাভাইরাসে মৃত্যু হওয়ায় কেউ এগিয়ে আসেননি সৎকারের জন্য। শেষে কয়েক জন মুসলিম যুবকের উদ্যোগে তাঁর সৎকার হয়।

সূত্র : আনন্দবাজার।

0000

অবশ্যই পড়ুন

0000