বর্তমানে আবারও নতুন করে করোনা সংক্রমণ বেড়েই চলেছে, সেই সাথে ধরা পড়ছে করোনার নতুন নতুন লক্ষন। গতবছর লকডাউন তুলে নেওয়ার পর থেকেই সবার মাঝে করোনা ভীতি একদম কমে আসে, যা বর্তমানে প্রায় শুন্যের কোঠায়। এখন বাইরে গেলে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা তো দুরের বিষয়, বেশির ভাগ মানুষের মুখে মাস্কও দেখা যায় না, অনেকে আবার মাস্ক থুতির নিচে লাগিয়ে ঘোরেন।

এমন এক সময় আমাদের আসলে কি করা উচিত আর কি করা উচিত নয় তা জানতে হবে সবার আগে। আর সেই অনুপাতে আমাদের চলতে হবে ও সেই সাথে পরিচিতজনদের এই নিয়ম মেনে চলার গুরুত্ব বুঝিয়ে বলতে হবে ও ছোটদের নিয়ম মানার বিষয়ে উৎসাহিত করতে হবে।

নিয়ম ১

বাড়ির থেকে বের হলে অবশ্যই মুখে মাস্ক ব্যাবহার করতে হবে। এ মাস্ক যে কোন ধরনের মাস্ক হলেই হবে না, আপনাকে অবশ্যই তিন লেয়ার বিশিষ্ট মাস্ক ব্যাবহার করতে হবে। আপনার কাছে যদি এমন মাস্ক না থেকে থাকে তাহলে প্রথমে একটি সারজিকাল মাস্ক পরে, এরপর একটি মোটা কাপড়ের মাস্ক ব্যবহার করুন।

নিয়ম ২

বাড়ির থেকে বের হলে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলুন। কোথায় যদি দেখেন যে কেউ মাস্ক পরে নেয় তাহলে তার কাছে থেকে ৪ ফিটের বেশি দূরত্ব বজায় রাখুন।

নিয়ম ৩

বাহির থেকে বাসায় আসার পর জামা কাপর খুলে এমন স্থানে রাখুন যেখানে রোঁদ পড়ে ও ৬ ঘন্টা সেই জামা কাপড় ব্যাবহার করা থেকে বিরত থাকুন। এরপর সাবান পানি দিয়ে ৩০ সেকেন্ড ধরে ঘসে ঘসে হাত পা পরিস্কার করুন, বা যে কোন ধরনের স্যানিটাইজার ব্যাবহার করুন।

নিয়ম ৪

জনসমাবেশ করা থেকে বিরিত থাকুন। নামজ বাসায় পড়ুন ও যে কোন ধরনের সভা সমাবেশ কিংবা মিলাদ করা থেকে বিরত থাকুন।