ক্র’মশই ভ’য়ং’কর হয়ে উঠছে করোনা ভাই’রাস আ’ত’ঙ্ক। নেই প্র’তিষে’ধক। উল্টে প্রতিদিন লাফিয়ে বাড়ছে নোভেল করোনা ভাই’রাসে আ’ক্রা’ন্তের সংখ্যা। পরিস্থিতি বিচার করেই শুক্রবার বিশ্বে জ’রু’রি স্বাস্থ্য অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হেলথ কেয়ার সংস্থা জানিয়েছে করোনা ভাই’রাসের প্রতিষেধক খুঁজতে নতুন পরীক্ষা শুরু করেছে তারা। থাইল্যান্ড থেকেও আসল করোনা ভাই’রাসের রিপোর্ট।

চীনা পর্যটক থেকেই এই ভাই’রাস এসেছে বলে মনে করা হচ্ছে। শ্বা’সক’ষ্ট, জ্ব’রের উপসর্গ নিয়ে দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে ভর্তি ৬।

সাধারণ জ্বর সর্দি কাশির লক্ষণের সঙ্গে কোরোনা ভাই’রাসের বিশেষ কোনও ফা’রাক নেই। এই মুহূর্তে চীনে আ’ক্রা’ন্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে।

অস্ট্রেলিয়ায় ৯, ভারতে ১, সিঙ্গাপুরে ১৩, মালয়েশিয়ায় ৮ আ’ক্রা’ন্তের খোঁ’জ পাওয়া গিয়েছে। চীনের বর্তমান অবস্থায় উদ্বে’গ প্রকাশ করেছেন টলিউড অভিনেতা জিৎ। মহা’মারীর মতো যেভাবে এই ভাই’রাস ছড়িয়ে পড়েছে তাতে আত’ঙ্কিত তিনি।

‘ঈশ্বর রক্ষা করুন চীনকে’ এমনই বার্তা দিয়ে অভিনেতার পরামর্শ, ”যেহেতু এই রোগের কোনও প্রতিষে’ধক নেই তাই জ্বর, সর্দি কাশি অবহেলা করবেন না। প্রয়োজনে চিকিৎসকের কাছে যান। প্রচুর পরিমাণে জল খান। বিশ্রাম নিন। আ’ক্রা’ন্ত ব্যক্তির থেকে দূরে থাকুন। মাস্ক ব্যবহার করুন।

হাঁচি, কাশিতে রুমাল ব্যবহার আবশ্যক। ব্যাগে অবশ্যই হ্যান্ড স্যানি টাইজার রাখবেন। সরাসরি হাত মুখে দেবেন না।”