আগামী বছরে ৫ মডেলের নতুন আইফোন বাজারে ছাড়তে পারে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। বাজার বিশ্লেষক মিং সি কুয়ো সে পূর্বাভাস দিচ্ছেন। অ্যাপল পণ্যের বিশ্লেষক হিসেবে আগাম পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে পরিচিত তিনি। এর আগে তার দেওয়া পূর্বাভাস বেশির ভাগই মিলে গেছে।

টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের হয়ে করা এক গবেষণায় কুয়ো বলেন, ২০২০ সালের জন্য ৫ মডেলের আইফোন আনার প্রস্তুতি নিয়েছে অ্যাপল। বছরের প্রথমার্ধেই সাশ্রয়ী মডেলের আইফোন এসই সংস্করণ বাজারে ছাড়া হতে পারে। এটি হবে মূলত এসই দুই নামের আইফোন। চার দশমিক সাত ইঞ্চি মাপের এলসিডি ডিসপ্লেযুক্ত এ আইফোনটিতে নকশায় কিছুটা অভিনবত্ব দেখাতে পারে অ্যাপল। এর আগে সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ান রিভিউ একই রকম তথ্য প্রকাশ করেছিল।

প্রতি বছরের মতো ২০২০ সালের সেপ্টেম্বর মাসে নতুন আইফোন বাজারে আনতে পারে মার্কিন প্রতিষ্ঠানটি। এবার নতুন চারটি মডেলের দেখা মিলতে পারে। নতুন মডেলের নাম হতে পারে আইফোন ১২। এর মধ্যে একটি সংস্করণ হবে পাঁচ দশমিক চার ইঞ্চি ওএলইডি ডিসপ্লেযুক্ত। দুটি সংস্করণ হবে ছয় দশমিক এক ও একটি হবে ছয় দশমিক চার ইঞ্চি মাপের। এসব মডেলের আইফোনে যথাক্রমে ডুয়েল ও ট্রিপল ক্যামেরা সেটআপ থাকতে পারে।

এর আগে কুয়ো বলেছিলেন, ২০২০ সালের নতুন আইফোনে পাঁচজি নেটওয়ার্ক সমর্থন সুবিধা থাকবে।