চীনের টেক জায়ান্ট হুয়াওয়ের সবচেয়ে আলোচিত এবং বহুল অপেক্ষিত ফোল্ডেবল স্মার্টফোন মেট এক্স গুগল অ্যাপস ছাড়াই উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (১৫ নভেম্বর) চীনে হুয়াওয়ের অনলাইন স্টোরে দেখা মিলেছে ফোনটির। যার বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ২,৪২২ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় ২ লাখ ৫ হাজার ৪৯১ টাকা।

ফোনটিতে হুয়াওয়ের নিজস্ব ইএমিইউআই-৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। তবে অ্যান্ড্রয়েডের ওপেন সোর্স ভার্সনটি ব্যবহার করতে পারবে প্রতিষ্ঠানটি। কিন্তু যুক্তরাষ্ট্র যদি এই নিষেধাজ্ঞা আরও কঠোর করে তবে গুগলের বেশ কিছু জনপ্রিয় অ্যাপ থেকে বঞ্চিত হবে হুয়াওয়ে ইউজাররা।

সম্প্রতি মার্কিন প্রশাসন দেশটির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ে সঙ্গে পুনরায় ব্যবসায় করতে পারবে বলে সম্ভাবনা প্রকাশ করেছে। যা এখনও লাইসেন্স জটিলতার কারণে বাস্তবায়ন হয়নি। মে মাসে নিরাপত্তা ঝুঁকিতে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে এবং দেশটির প্রযুক্তি কোম্পানিগুলোকে চীনের টেক জায়ান্টের সঙ্গে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করেছে।

প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায় হুয়াওয়ে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম হারমনির ঘোষণা দিয়েছিল। যা অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। কিন্তু প্রতিষ্ঠানটি গুগলের সঙ্গে সম্পর্ক ধরে রাখার আগ্রহ প্রকাশ করেছে।

বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির দিক থেকে স্যামসাংয়ের পরেই হুয়াওয়ের অবস্থান। কিন্তু গুগল অ্যাপস ছাড়া অ্যান্ড্রয়েডের বাজারে মেট এক্স কতটুকু সুবিধা করতে পারে তা দেখার বিষয়।

সূত্র: গ্যাজেটস নাও