গ্যাসের ব্যাথায় কম বেশি আমরা সবাই ভুগে থাকি। একটু বেশি ভাঁজা পোড়া কিনবা ভারি খাবার খেলে মাঝে মাঝে আমাদের গলা-বুক জ্বালা করে, এইটি হচ্ছে গ্যাসের প্রথম লক্ষন।গলা-বুক জ্বালা কিনবা পেট ব্যাথা যায় হোক না কেন, আমরা সবার আগে তা ওষুধ খেয়ে ভালো করার চেষ্টা করি।

কিন্তু সব সময় গ্যাসের ওষুধ খাওয়া ঠিক না, এই রকম যদি আপনি সবসময় করে থাকেন তাহলে পরবর্তীতে আপনার যদি আপনার হালকা গলা-বুক জ্বালা করে তাহলেও তা সহজে ভালো হবে না।

গ্যাসের ব্যথা থেকে মুক্তি পাওয়ার নানা ধরনের প্রাকৃতিক উপায় রয়েছে যা আমাদের অনেকের জানা নেই। এই সব ঘরোয়া টোটকা মেনে চললে আপনি এই গ্যাসের সমস্যা থেকে পাবেন চিরতরে মুক্তি।

গ্যাসের ব্যাথা থেকে চিরতরে মুক্তি পেতে টকদই এর কোন বিকল্প নেই। আপনি যদি আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় টকদই রাখেন তাহলে আপনার কোনদিন গ্যাসের জন্য গলা-বুক জ্বালা কিনবা পেট ব্যাথার সম্মুখীন হবেন না।

আপনার যদি হালকা গ্যাস হচ্ছে বলে মনে হয় তাহলে খাবার আধা ঘন্টা আগে সামান্য একটু আদা কুচি বিট লবন দিয়ে খেতে পারেন, এতে গ্যাস থেকে মুক্তি পাবেন।

আপনি যদি সবসময় গ্যাসের ব্যাথায় ভুগে থাকেন তাহলে মৌরি পানিতে ভিজিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।