চাওয়া আর পাওয়ার হিসাব মেলাতেই পার হয়ে যায় আমাদের একটা জীবন। মন ঠিক কী চায়, তা আমাদের মনও জানে না। কোনো একটি জিনিস পাওয়ার পরে মনে হয়, এটা নয় ওটা চাই! সারাক্ষণ শুধু দোলাচলে দুলতে থাকে। জীবনের কাছেও কিছু চাওয়া থাকতে পারে আপনার। কীসে সফলতা আসবে তা চিন্তা করার আগে চারটি বিষয়ে নজর রাখুন। যা-ই ঘটুক না কেন, এই বিষয়গুলোতে ছাড় দেবেন না।

তৈরি করুন নিজস্ব মূল্যবোধ : প্রত্যেকের জীবনেই স্বপ্ন থাকে। আপনিও নিশ্চয়ই ব্যতিক্রম নন! নিজের জীবনের স্বপ্ন আর সম্পর্ক নিয়ে কখনো ছেলেখেলা করবেন না। যদি আপনার মনে হয় যে সম্পর্কে আপনি আছেন তাই নিয়ে খুশি তাহলে সেরকমই থাকুন। তার ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা করুন। সময় দিন।

প্রশ্ন করুন নিজেকে : অন্যের মতামতকে গুরুত্ব দিন, তবে নিজের থেকে বেশি নয়। জীবনে কোনটা ঠিক, কোনটা ভুল সেটা অন্য কেউ বলে দেওয়ার আগে নিজে যাচাই করে নিন। কারণ আপনার মনের থেকে ভালো উত্তর আর কেউ দিতে পারবে না। তাই নিজে নিজের কাছে সৎ থাকুন। যদি মনে হয় যা করেছেন ঠিক করেছেন, তাহলে পৃথিবীর কেউ আপনাকে আটকাতে পারবে না।

প্যাশন বজায় রাখুন : ভালোবেসে অনেককিছুই জয় করা সম্ভব। তাই যে কাজই করবেন, ভালোবেসে করুন। সেই কাজের প্রতি যেন অবশ্যই আপনার কোনো প্যাশন থাকে। করতে হয়, তাই করছি এভাবে কোনো কাজ হয় না। আর করলেও তার স্থায়িত্ব বেশিদিন হয় না। কাজের প্রতি যত্নশীল থাকুন।

টাকা নিয়ে ভাববেন না : বাঁচতে হলে টাকার প্রয়োজন। কিন্তু কখনোই অতিরিক্ত টাকা টাকা করবেন না। আজ না থাকলেও অন্য একদিন নিশ্চয় আসবে। আর ইচ্ছে থাকলে জীবনে টাকার জন্য কিছুই আটকাবে না।