‘কমেডিয়ান’ নামে আর্ট বাসেল মিয়ামিতে প্রদর্শিত প্রচ্ছদে টেপ দিয়ে লাগানো কলা বিশ্ব জুরে আলোচনার ঝড় তৈরি করে যা বিক্রি হয় এক কোটি টাকা মূল্যে। ইতালির শিল্পী মাউরিজিয়ো ক্যাটেলানের এই শিল্প কর্মটি একেবারে গিলে খেলেন অপর এক শিল্পী (আর্টিস্ট)। বিবিসি জানায়, অপর এক শিল্পী প্রদর্শনের জন্য রাখা কমেডিয়ান দেখতে এসে কলাটি খেয়ে ফেলেছেন।

চলতি সপ্তাহে ‘কমেডিয়ান’-এর লিমিটেড এডিশনগুলো কিনে নিয়ে যায় বেশ কয়েকজন। কিন্তু এরই মধ্যে অভিনয় শিল্পী ডেভিট ডাটুনা শনিবার প্রদর্শনীর জন্য রাখা শিল্পকর্ম ‘কমেডিয়ান’ থেকে কলাটি ছিঁড়ে খেয়ে ফেলেন। এ সময় করা ভিডিও ইনস্টগ্রামে পোস্ট করেন তিনি। সেখানে কলাটি খেতে খেতে তিনি বলেন, ‘আমার শিল্পকর্ম দেখুন। মাউরিজিয়ো ক্যাটেলানের শিল্পকর্ম আমার কাছে দুর্দান্ত লেগেছে। এটা খুবই দুর্দান্ত এবং সুস্বাদু ছিলো।’

এ ঘটনায় বেশ খেপেছিলেন শিল্প কর্মের নিরাপত্তায় নিযুক্ত কর্মীরা। জানা যায় বেশ বাকবিতণ্ডাও হয় সে সময়। কিন্তু শেষ পর্যন্ত ডাটুনার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কেননা শিল্প কর্মটির মালিকদের জন্য কলা পরিবর্তনের বিধি রেখেছিলেন শিল্পী মাউরিজিয়ো ক্যাটেলান। আর সে কারণেই কলার পরিবর্তে কলা দিয়েই মিটে যায় ঘটনা। গ্যালারির পরিচালক জানান, কলা প্রতিস্থাপনের ব্যবস্থা থাকায় শিল্পকর্মটির কোন ক্ষতি হয়নি।

অবশ্য এ ঘটনার পর কলাটির নিরাপত্তায় পুলিশ পাহারা বসানো হয়েছে। জানা গেছে কড়া নিরাপত্তার মধ্যে আছে ‘কমেডিয়ান’-এর এই বিশেষ কলা। বিশ্বের সবচাইতে গুরুত্বপূর্ণ শিল্প প্রদর্শনীর একটি আর্ট বাসেল।