সারাদেশে শীতের তীব্রতা কমে আসতে শুরু করেছে। কারণ ধীরে ধীরে তাপমাত্রা বাড়ছে। আর তাই দেশে শীতের শৈত্যপ্রবাহের ব্যপকতাও কমে আসতে শুরু করেছে। কিন্তু এর মধ্যে চলতি মাসের মাঝামাঝিতে একটি শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, দেশে ফেব্রুয়ারীর মাঝামাঝি সময়ে শৈত্যপ্রবাহের পাশাপাশি শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের আশঙ্কা রয়েছে। তাই বর্তমানে শীত কমে আসায় জনজীবনে স্বস্তি আসলেও ফেব্রুয়ারীর মাঝামাঝি আবার দুর্ভোগ পোহাতে হবে।

সূত্র থেকে জানা যায়, আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটি নিয়মিত সভা রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ঝড় সতর্কীকরণ কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়। আবহাওয়াবিদ মো. সামছুদ্দিন আহমেদ ওই পূর্বাভাসে জানান, চলতি মাসের প্রথমার্ধে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে এক-দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ (০৬-১০ সেলসিয়াস) বয়ে যেতে পারে।

ফেব্রুয়ারি মাসের পূর্বাভাসে আরো জানানো হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে। এছাড়া মাসের মধ্যবর্তী ও শেষার্ধে দেশের কোথাও কোথাও এক-দুই দিন শিলাবৃষ্টি ও বিজলি চমকানো সহ বজ্রঝড় হতে পারে। ফেব্রুয়ারি মাসে দেশের নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।