২০২০ সালের শুরু থেকে হয়েছে সারা পৃথিবীতে শুরু হয়ে গেছে করোনার তান্ডব। এই প্রকপ থেকে কোন দেশ বাদ নেয়। এই অবস্থায় আপনি অথবা আপনার পরিবারের যে কেউ হতে পারে এই করোনার শিকার। আর এমনটি যদি হয়ে যায় তাহলে কি করতে হবে তা আগে থেকে জেনে রাখলেই ভাল হবে সবার।

সর্বপ্রথম আপনাকে যা করতে হবে তা হল, নিজেকে এর সাথে মোকাবেলা করার জন্য প্রস্তুত করা মানসিক ভাবে। করোনায় আক্রান্ত হলে সবাই মনোবল হারিয়ে ফেলেন, আর এই থেকে শুরু হয় তাদের শারীরিক অবনিতি। একটা কথা সবসময় মনে রাখবেন আর তা হল, আপনি যদি কোন বিষয়ের জন্য মানসিক ভাবে না প্রস্তুত থাকেন তাহলে আপনি কোনদিন তা থেকে উতরে আসতে পারবেন না।

প্রথম ধাপে আপনার যদি মনে হয় যে আপনি করোনায় আক্রান্ত বা আপনার পরিবারের কেউ করোনায় আক্রান্ত তাহলে আপনার কাছের কোন সরকারি হাতপাতাল থেকে করোনার টেস্ট করুন। যদি রিপোর্ট পজেটিভ হয় তাহলে ডাক্তারের কাছে থেকে প্রয়োজনীয় ওষুধ সংগ্রহ করুন।

বাড়িতে আসার পর সবার প্রথমে আক্রাত্ন ব্যাক্তির ঘর আলাদা করুন। যদি আলাদা ঘর না থাকে তাহলে ঘরের মধ্যে কাপড় দিয়ে তার থাকার জায়গা আলাদা করে দিন।

বাড়ির সবাই সবসময় মাস্ক ব্যাবহার করুন ও এক ঘন্টা পর পর সাবান পানি দিয়ে হাত ভাল ভাবে ধুয়ে ফেলুন। সবান পানি দিয়ে হাত ধুতে সমস্যা হলে হ্যান্ড সানেটাইজার ব্যাবহার করুন।

প্রতিদিন বাড়ির সব কিছু জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন ও সকাল বিকেলে বাড়িতে জীবাণুনাশক স্প্রে করুন।

0000

আজকের জনপ্রিয়

0000