সাপের মধ্যে সবচেয়ে বেশি ভয়ঙ্কর গোখরা। মৃত্যুকে আলিঙ্গন করতে যার এক ছোবলই যথেষ্ট। তবে গোখরা যে শুধু বিষই ছুড়ে না গিলেও খায় সম্প্রতি এক ভিডিওতে তা দেখা গেছে।

ছোট কোনো প্রাণী নয়, আস্ত এক অজগরকে গিলে খেয়েছিল সেই গোখরাটি। সে হিসাবে গোখরা হিংস্রতার তালিকায় প্রথম স্থানটি দখল করেছে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সাড়া ফেলে।

এবার দেখা গেল সেই ভয়ঙ্কর ও হিংস্র গোখরাকে বোকা বানিয়ে প্রাণ বাঁচালো একটি বেজি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত গোখরা থেকে বেজির সেই প্রাণে বেঁচে যাওয়ার দৃশ্য রীতিমতো ভাইরাল।

ভিডিওতে দেখা গেছে, বিশাল একটি গোখরা অতর্কিত আক্রমণ চালায় একটি বেজির ওপর। কিন্তু বেজিটি প্রায় উড়ে গিয়ে সেই হামলা থেকে নিজেকে রক্ষা করে। স্লো মোশনে দেখা যায় সেই ঘটনাটি। এ যেন ক্রিকেটে পেসারের বাউন্সার থেকে কৌশলে মুহূর্তে নিজেকে বাঁচালেন ব্যাটসম্যান।

অল্পের জন্য গোখরার মরণবিষ ছোবল থেকে বেজির রক্ষা পাওয়ার ভিডিওটি দেখে অভিভূত নেটিজেনরা। গত ২৫ নভেম্বর ভিডিওটি প্রথম সুশান্ত নন্দ নামের ভারতীয় বনবিভাগের এক কর্মকর্তা নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন। আর এরপই এটি ভাইরাল হয়ে পড়ে। লাইক ও কমেন্টের ভিড়ে ভিডিওটি রিটুইটু করেছেন অনেকে।

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে সুশান্ত নন্দ লিখেছেন, প্রাণ বাঁচানোর জন্য এক অসামান্য শিল্প। গোখরা এবং সাক্ষাত মৃত্যুর মধ্যে মাত্র কয়েক সেকেন্ডের কিস্তি মাত। বেজির প্রাণ বাঁচানোর দক্ষতা অবশ্যই প্রশংসনীয়। শেষ মুহূর্তে যেভাবে বেজিটি তার লেজকে রাবারের মতো ব্যবহার করে হাওয়ায় লাফিয়ে গোখরার ছোবল থেকে নিজেকে বাঁচিয়েছে, সেই দৃশ্য মনে ধরার মতো।

জানা গেছে, ঘটনাটি ২০১৪ সালের জুলাই মাসের দিকে আফ্রিকার কোনো একটি জঙ্গলের। তবে সুশান্ত নন্দের টুইটের পর বিষয়টি আবার আলোচনায় এসেছে।

ভিডিওটি দেখুন –