রবিবার ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। এই প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিপাক্ষিক সিরিজে লড়বে দুই দল। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বর্তমানে পঞ্চম স্থানে রয়েছে ভারত। নবম স্থানে রয়েছে বাংলাদেশ। ভারতের রেটিং ২৬১। বাংলাদেশের ২২৪। সাকিব-তামিম বিহীন এই সিরিজের ওপর বাংলাদেশের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের ওঠানামা নির্ভর করছে।

দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম থেকে শুরু হতে চলা সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করলে র‌্যাংকিংয়ে উন্নতি হবে বাংলাদেশের। আবার যদি ভারতের কাছে হোয়াইটওয়াশ হয় তবে উল্টোটাই ঘটবে। ভারতের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতলে বাংলাদেশের রেটিং হবে ২৩৫। বর্তমানে ২৩৫ রেটিং নিয়ে অস্টমস্থানে আফগানিস্তান। রেটিং সমান হলেও, তখন ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে অষ্টম স্থানে উঠবে বাংলাদেশ।

আর যদি ভারতের কাছে ৩-০ ব্যবধানে সিরিজ হারতে হয়, তবে র‌্যাংকিংয়ে দশম স্থানে নেমে যাবে টাইগাররা। হোয়াইটওয়াশ হলে বাংলাদেশের রেটিং হবে ২২৩। বর্তমানে ২২৪ রেটিং নিয়ে দশম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তখন বাংলাদেশ দশমস্থানে ও ওয়েস্ট ইন্ডিজ নবমস্থানে থাকবে। কিন্তু ২-১, ১-০ ব্যবধানে জিতলে বা ওই ব্যবধানে হারলে র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থানের কোনো পরিবর্তন হবে না।

অপরদিকে, বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারাতে পারলে র‌্যাংকিংয়ে তৃতীয়স্থানে উঠবে ভারত। তখন ভারতের রেটিং হবে ২৬২। ভারতের সমান রেটিং হবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ারও। রেটিং সমান হলেও ভগ্নাংশের হিসেবে তৃতীয়স্থানে থাকবে ভারত।
তবে ২-১, ২-০ বা ১-০ ব্যবধানে বাংলাদেশকে হারালেও পঞ্চম স্থানেই থাকবে ভারত।