মন্দার কবলে পড়তে যাওয়া ভারতের অর্থনীতি বাঁচাতে আশীর্বাদ হয়ে আসছে সৌদি আরব আর সংযুক্ত আরব আমিরাতের বিশাল বিনিয়োগ। ডন জানায়, ভারতের তেল শোধনাগার খাতে প্রায় সাত হাজার কোটি ডলারের বিনিয়োগ নিয়ে আলোচনা করছে দেশ দুটি। এর আগে ভারতে তেল শোধনাগার খাতে চার হাজার ৪০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল সৌদি আরব ও আমিরাত। এখন সেটা সাত হাজার ডলারে উন্নীত করার বিষয়ে আলোচনা চলছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বুধবার আমিরাত সফরে যান। সেখানে সন্ধ্যায় আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

এক বিবৃতিতে বলা হয়, গত বছর প্রথমবারের মতো তেল শোধনাগার এবং পেট্রো-কেমিক্যালস কমপ্লেক্স নির্মাণের ঘোষণা দেওয়া এ পদক্ষেপের বিষয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। এর মাধ্যমে প্রতিদিন ভারতীয় বাজারে ছয় লাখ ব্যারেল সৌদি-আমিরাতি অপরিশোধিত তেল সরবরাহ করা যাবে।

সৌদি আরামকো এবং আবুধাবির অ্যাডনক যৌথভাবে এই প্রকল্প পরিচালনা করবে। অবশ্য এজন্য এখন পর্যন্ত জমি বুঝে পায়নি তারা।

ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্তৃক মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিশেষ সাংবিধানিক ও রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়া এবং সেখানে নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় আন্তর্জাতিক সমালোচনার মধ্যেই বিশাল এই বিনিয়োগের ঘোষণা আসল সৌদি আরব ও আমিরাতের পক্ষ থেকে।