ভোলায় ‘তৌহিদী জনতা’র বিক্ষোভে পুলিশের ‘নির্বিচার গুলিকে পৈশাচিকতা’ আখ্যা দিয়ে বুধবার (২৩ অক্টোবর) সারাদেশে প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছে বিএনপি।

সোমবার নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

কর্মসূচির অংশ হিসেবে বুধবার দেশের সকল মহানগর ও জেলায় এ বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। ঢাকায় থানায় থানায় এ বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

ভোলার ঘটনা পূর্বপরিকল্পিত দাবি করে ড. মোশাররফ বলেন, কিন্তু পুলিশ এটাকে সাম্প্রদায়িক রূপ দেওয়ার চেষ্টা করছে। এ ঘটনায় জড়িতদের তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে।

বিক্ষোভে পুলিশের ‘নির্বিচার গুলি পৈশাচিকতাকে’ হার মানিয়েছে মন্তব্য করে তিনি আরও বলেন, ‘ক্ষমতায় যেতে জনগণের রায় নিতে হয়নি, তাই জনগণের প্রতি দায়বদ্ধতা নেই।’

উল্লেখ্য, ভোলার বোরহানউদ্দিনে ফেইসবুকে মহানবী (সা.)-এর অবমাননা করে বক্তব্য প্রচারের সূত্র ধরে ‘তৌহিদী জনতা’র ব্যানারে একদল মানুষের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে চারজন নিহত ও পুলিশসহ দেড় শতাধিক আহত হন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের ফেইসবুক আইডির মেসেঞ্জার থেকে গত শুক্রবার মহানবীকে (সা.) নিয়ে অবমাননাকর বক্তব্য ছড়ানো হয়।

পুলিশ বলছে, গত শুক্রবার রাতে ওই যুবক থানায় এসে তার ফেইসবুক আইডি হ্যাকড হওয়ার অভিযোগ করে জানায় যে, তার ওই হ্যাকড হওয়া আইডি থেকে এরকম বক্তব্য ছড়ানো হচ্ছে।

ঘটনার পর পুলিশ ওই যুবককে হেফাজতে নিয়ে তার সাহায্যে আইডি হ্যাক ও মহানবীকে (সা.) অবমাননা করে বক্তব্য প্রচারের অভিযোগে গত শনিবার শাকিল শরীফ (২০) নামে এক যুবককে গ্রেপ্তার করে।