বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ জেতার পর ভারতের পরবর্তী মিশন ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ। আগামী ৬ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে সীমিত ওভারের ক্রিকেটের এই লড়াই।

তবে সিরিজ শুরুর আগেই নিরাপত্তায় শঙ্কায় পড়ে গেছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সূচিত প্রথম ম্যাচটি। মুম্বাই পুলিশ নিরাপত্তা দিতে অস্বীকৃতি জানানোয়, সরিয়ে নেয়া হয়েছে ম্যাচটি। যার ফলে নিরাপত্তা শঙ্কায় পড়ে যাওয়া প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি খেলা হবে হায়দরাবাদের রাজীব গান্ধী ক্রিকেট স্টেডিয়ামে।

মুম্বাই পুলিশের অস্বীকৃতি জানানোর যৌক্তিক কারণও রয়েছে। কারণ ৬ ডিসেম্বর তারিখটি মুম্বাইয়ের প্রখ্যাত ড. বাবাসাহেব আম্বেকারের মৃত্যুবার্ষিকী। সে দিনটিতে ভক্তরা ‘মহা পরিনির্বান’ দিবস হিসেবে পালন করে থাকেন। সেই অনুষ্ঠানে অনেক মানুষের সমাগম ঘটে। মুম্বাই পুলিশের বড় একটা অংশ সেদিনে এই অনুষ্ঠানেই ব্যস্ত থাকবে।

তাই মুম্বাই পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ম্যাচটি সরিয়ে নেয়ার আবেদন করা হয়েছিল মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) কাছে। যা রেখেছে এমসিএ। তবে ১১ ডিসেম্বর সিরিজের শেষ ম্যাচটি মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে।

এদিকে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে নিয়মিত ওপেনার শিখর ধাওয়ান ছিটকে গেছেন ইনজুরির কারণে। তার পরিবর্তে নেয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান সানজু স্যামসনকে।

ক্যারিবীয়দের বিপক্ষে ভারতের ওয়ানডে দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশাভ পান্ত, শিভাম দুবে, রবিন্দ্র জাদেজা, ইয়ুজভেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, দ্বীপক চাহার, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি ও কেদার যাদব।

ক্যারিবীয়দের বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, সানজু স্যামসন, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডে, রিশাভ পান্ত, শিভাম দুবে, রবিন্দ্র জাদেজা, ইয়ুজভেন্দ্র চাহাল, কুলদ্বীপ যাদব, দ্বীপক চাহার, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি ও ওয়াশিংটন সুন্দর।