বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, সরকার বন্ধ করে দিতে যাচ্ছে দেশের সকল আনঅফিসিয়াল মোবাইল ফোন। এবার বিটিআরসি ভবনে সংবাদ সম্মেলনে এ ব্যাপারে নিশ্চিত করলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। গত বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সম্মেলনে তিনি একথা বলেন।

যে সকল মোবাইল ক্লোন বা নকল আইএমইআই সম্বলিত এবং অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে, আগামী ১ জুলাই থেকে সেগুলো নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করবে বিটিআরসি।

এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, যেসকল মোবাইল বিভিন্ন অবৈধ উপায়ে বাংলাদেশে সরকারের ট্যাক্স ফাকি দিয়ে আমিদানী করা হয়েছে, সেগুলোতে আর সিম কাজ করবে না। এই প্রক্রিয়া চালু হবে ১ জুলাই থেকে।

তবে বাজারে যেসব অবৈধ হ্যান্ডসেট আছে, যা এখনো বিক্রি হয়নি সেগুলোই শুধু চলবে না। তবে গ্রাহকের হাতে থাকা হ্যান্ডসেটের ব্যবহারে সমস্যা হবে না বলে জানান বিটিআরসি চেয়ারম্যান।

এই প্রক্রিয়ার যেহেতু মোবাইলের সিম অপশন বন্ধ হয়ে যাবে, তাই আর কেউ তখন কম দাম দিয়ে এই সকল মোবাইল কিনতে আগ্রহী হবেন না বলে জানিয়েছেন,বিটিআরসি চেয়ারম্যান।

বাংলাদেশে বর্তমানে প্রায় তিন কোটি অবৈধ হ্যান্ডসেট মানুষের হাতে রয়েছে। তবে নকল মোবাইল সেট বৈধের সুযোগ, অবৈধ আমদানি, চুরি, স্বাস্থ্য ঝুঁকি ও নকল হ্যান্ডসেট প্রতিরোধ এবং নিরাপত্তা নিশ্চিত, রাজস্ব ক্ষতি ঠেকাতে এই পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে আসছে বিটিআরসি।