বাংলাদেশে চলছে এখন শীতকাল। কিন্তু শীতের তীব্রতা এখনো বাংলাদেশে শুরু হয়নি। তবে এই মাসের মাঝামাঝি, অর্থাৎ ১৫-১৬ জানুয়ারী থেকে শুরু হবে তীব্র শীত, এমনটাই বলছেন আবহাওয়াবিদরা। কেননা এই মাসের মাঝামাঝিতে দেশের অধিকাংশ জায়গায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার ফলে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রীতে নেমে আসতে পারে।

আবহাওয়া অফিস থেকে জানা গেছে, এই মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর বা বিকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

গতকাল ৩ জনুয়ারি, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের পক্ষ থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে সেই প্রতিবেদন কৃষি মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশে দু-একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে একটি তীব্র (তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। জানুয়ারির ১৫-১৬ তারিখের দিকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার ফলে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

0000

আজকের জনপ্রিয়

0000