দক্ষিণ আফ্রিকা, অষ্ট্রেলিয়া ও পাকিস্তান ক্রিকেট দলের সাবেক কোচ মিকি আর্থার শ্রীলঙ্কার প্রধান কোচ হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেলেন। পাকিস্তান কোচের দায়িত্ব থেকে অব্যাহতি পাবার পর নিউজিল্যান্ডের ঘরোয়া দল সেন্ট্রাল ডিস্ট্রিকস এর টি-টোয়েন্টি দলের সঙ্গে সক্ষিপ্ত চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন আর্থার। তবে আজ বৃহস্পতিবার তাকে দায়িত্ব থেকে ছেড়ে দেয়ার কথা জানিয়েছে নিউজিল্যান্ডের প্রথম শ্রেণির ক্রিকেট দলটি।

আর্থারকে কোচ নিয়োগ দেয়ার বিষয়ে শ্রীলঙ্কা ক্রিকেট আলোচনা করছে বলে আগেই এক ক্রিকইনফোর এক রিপোর্টে বলা হয়েছিল।আগামী ১৩ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে সেন্ট্রাল ডিস্ট্রিক্ট (সিডি) এর নেতৃত্ব দেয়ার কথা ছিল আর্থারের। ক্লাবটির প্রথম শ্রেণি ও ওয়ানডে ক্রিকেটের আপতকালীন দায়িত্বে থাকা আলডিন স্মিথকে এখন টি-টোয়েন্টি দলেরও দায়িত্ব পালন করতে হবে।

সিডির প্রধান নির্বাহী পেট ডি ওয়েট বৃহস্পতিবার এক বিবিৃতিতে বলেন, ‘মিকি অসাধারণ একজন ক্রিকেট কোচ। আমি তার পরবর্তী মিশনের উত্তরোত্তর সাফল্য কামনা করছি। ছাড়পত্র পাবার জন্য মিকির অনুরোধে আমরা অবশ্যই হতাশ। কারণ এই মিশনে তার বিশাল অভিজ্ঞতা ছিল আমাদের মুল শক্তি। তাকে নিয়েই আমরা এগিয়ে যেতে চেয়েছিলাম।’

এখন টি-টোয়েন্টি টুর্নামেন্টে স্মিথের সহযোগী হিসেবে নিউজিল্যান্ডের সাবেক উইকেটকিপার লুক রঞ্চি দায়িত্ব পালন করবেন বলে জানান ওয়েট। ২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন রঞ্চি। তবে চলতি বছরের শুরুতে ইংল্যান্ড বিশ্বকাপের জন্য ফিল্ডিং ও উইকেট রক্ষক কোচ হিসেবে তাকে সাময়িক চুক্তিতে আবদ্ধ করেছিল নিউজিল্যান্ড ক্রিকেট।