করোনার ছোবল পড়েছে বিশ্ব গণমাধ্যমেও। মহামারি নভেল করো’নাভাইরাসে গত দুই মাসে বিশ্বজুড়ে অর্ধশতাধিক সংবা’দকর্মীর মৃত্যু হয়েছে। গণমাধ্য’মের স্বাধীনতা নিয়ে কাজ করা একটি আন্তর্জাতিক সংগঠন আজ শুক্র’বার এই তথ্য দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমা’ধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হচ্ছে, মহামারি করোনার মতো বৈশ্বিক স্বা’স্থ্যগত জরুরি অবস্থার সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে য’থাযথ সুরক্ষা সরঞ্জাম না থাকায় ৫৫ জন গ’ণমাধ্যমকর্মীকে প্রাণ হারাতে হয়েছে। গত ১ মার্চ থেকে ১ মে পর্যন্ত করোনা’য় প্রাণ হারানো সংবাদকর্মীদের এই তালি’কাটি করেছে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন বা পিইসি।

আগামী রোববার অর্থা ৩ মে বিশ্ব গণ’মাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে এই তালি’কা প্রকাশ করে দ্য প্রেস এমব্লেম ক্যাম্পেইন সতর্ক করে বলেছে, বৈশ্বিক এই সংকটকালের মধ্যে এভা’বে গণমাধ্যমকর্মীরা সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিজে’দের জীবন বিসর্জন দিয়েছে। এছা’ড়া অনেকে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।

পিইসি বলেছে, বিগত দুই মাসে করোনাভা’ইরাসে ২৩টি দেশের অর্ধশতাধিক সংবা’দকর্মী প্রাণ হারালেন। এছাড়া আরও অসংখ্য সাংবাদিক করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। তবে করো’নায় প্রাণ হারানো এই ৫৫ সাংবাদিকের সবাই দায়িত্বপালনরত অবস্থায় আক্রান্ত হয়ে’ছেন কিনা তা নিশ্চিত করতে পারেনি পিইসি।

প্রসঙ্গত, সবশেষ খবর অনুযায়ী বিশ্ব’ব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত ব্যক্তির সং’খ্যা এখন ৩৩ লাখ ৫০ হাজারের বেশি। আক্রান্তদের মধ্যে ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ মা’রা গেছেন। তবে কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১০ লাখ ৬২ হাজারের বেশি মানুষ।