যৌন মিলন করলে বুদ্ধি বাড়ে , প্রমান করল ব্রিটিশ গবেষণা

2 second read
0
0
80

বয়স হলে হাড়ে ঘুন ধরে, জীবনে কমে আসে ‘মজা’, এমন ধারণা থাকলে তা বোধহয় বদলাতে হবে। অন্তত ব্রিটিশ গবেষণা তেমনই বলেছে। যৌনতার প্রতি অনীহা, সঙ্গীর সঙ্গে দীর্ঘ সময় সঙ্গমে লিপ্ত হননি এমন পঞ্চাশোর্ধ মানুষের উপর একটি গবেষণা চালিয়ে ইংল্যান্ডের কোভেন্ট্রি বিশ্ববিদ্যালয় প্রমাণ করে দিল, “যৌনতা বুদ্ধি বিকাশের অন্যতম একটি সহায়ক উপাদান, বিশেষ করে বয়স্কদের মধ্যে এর উপকারিতা সর্বাধিক।” গবেষক হেলে রাইট জানিয়েছেন, “যারা মনে করেন বয়স্করা যৌন-সঙ্গমে অক্ষম তাঁরা ভুল ধারণা লালন-পালন করে চলছেন। আমাদের উচিত এই ‘ট্যাবু’কে ভেঙে ফেলা। শারীরিক এবং মানসিক, উভয় ক্ষেত্রেই নিয়মিত যৌনতা পঞ্চাশোর্ধ মানুষের উপর যে কী দারুণ প্রভাব ফেলে তা সবাইকে জানানো উচিত, সকলকে এই বিষয়ে সচেতন করা উচিত।”

জার্নালস অব জার্নোটলজি (বার্ধক্যবিদ্যা), সিরিজ বি: সাইকোলজিক্যাল অ্যান্ড সোশ্যাল সাইন্স-এ  ইংল্যান্ডের কোভেন্ট্রি বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা প্রকাশিত হয়েছে। ৫০ থেকে ৮৩ বছরের ৭৩ জনের মধ্যে এই গবেষণা করেন হেলে রাইট। এক বছরে পঞ্চাশোর্ধ মানুষের যৌন সম্পর্ক, স্বাস্থ্য এবং সামাজিক কর্মের উপর ভিত্তি করেই গোটা গবেষণাটি সম্পাদনা করেন গবেষক। এখানে মৌখিক কথাবার্তায় স্পষ্টতার মত বিষয়কেও নজরে রাখা হয়েছিল। শুধু তাই নয়, একটি পরীক্ষায় দেখা হয়- ৬০ সেকেন্ডের মধ্যে এই পঞ্চাশোর্ধ মানুষ কতগুলি পশুপাখির নাম বলতে পারছে। দেখা গিয়েছে, যারা যৌনতায় সাবলীল এবং স্বাভাবিক তাঁরাই এই টেস্টে ভাল পারফর্ম করেছে।

গবেষণালব্ধ ফল প্রকাশের পর গবেষক রাইট জানান, “প্রতিটি সম্পর্কই একটি কারণ এবং তার ফলের উপর দাঁড়িয়ে রয়েছে। সেখানে সেক্স একটি জ্ঞান অন্বেষণকারী বিষয়। এবং গবেষণার মাধ্যমেই আমরা এমন প্রতিটা বিষয়ের খুব কাছাকাছি যেতে পারি এবং পুরনো ধারনা ভেঙে যুগান্তকারী আবিষ্কারের পথে হাঁটতে পারি।”

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *