পরিসংখ্যান ব্যুরোতে ৫৯৩ নিয়োগ

35 second read
0
0
82

থানা পরিসংখ্যানবিদ পদে ২১ জন, পরিসংখ্যান তদন্তকারী পদে ৬৯, পরিসংখ্যান সহকারী ১৩৮, জুনিয়র পরিসংখ্যান সহকারী ২৭১, ইনুমারেটর ৯, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৮, টেকনিক্যাল অপারেটর ২, জুনিয়র অপারেটর ৩, কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৩, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ৫৮ এবং বুকবাইন্ডার পদে ১ জন নিয়োগ দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে এই www.bbs.gov.bd  ওয়েব লিংকে।

আবেদনের নিয়ম
আবেদন করতে হবে অনলাইনে। শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ১৯ অক্টোবর পর্যন্ত। http://bbs.teletalk.com.bdওয়েবসাইটে আবেদন ফরম পাওয়া যাবে। নির্দেশনা মেনে অনলাইনে আবেদন পূরণ করতে হবে। আবেদনের সময় নির্ধারিত স্থানে ৩০০ বাই ৩০০ পিক্সেল সাইজের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল সাইজের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন চূড়ান্তভাবে দাখিল করার পর Applicant’s Copy-এর প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। পরে ইউজার আইডি দিয়ে ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা পরিশোধ করতে হবে। পরীক্ষার ফি পরিশোধের জন্য টেলিটক প্রিপেইড নম্বরের মেসেজ অপশনে গিয়ে BBS<space>User ID লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। পরে ফিরতি মেসেজের নির্দেশনা অনুসারে তথ্য দিলে পরীক্ষার ফি পরিশোধ হয়ে যাবে। ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রবেশপত্রের বিষয়টি প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এফএ অ্যান্ড এমআইএস উইংয়ের পরিচালক মোহাম্মদ আবদুল কাদের মিয়া জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে ৭০ নম্বর। লিখিত পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ আকারে। উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। পদ অনুসারে আলাদা প্রশ্ন হবে। প্রশ্ন করা হবে পদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে। নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর নজর রাখতে হবে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতিটি পদের জন্য এমসিকিউ পরীক্ষা হয় আলাদা প্রশ্নপত্রে। বাংলা ব্যাকরণ থেকে সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক বিভক্তি, এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব বিধান, ষত্ব বিধান এবং সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা বইয়ের লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে Grammerঅংশে সাধারণত Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct From of Verbs, Pronunciation, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word, Appropriate Preposition, Idioms and Phrases থেকে প্রশ্ন আসে। গণিতে শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, বাস্তব সমস্যা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, উত্পাদক, সূচক, লগারিদম, বীজগণিতীয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে। জ্যামিতি অংশ থেকে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, রেখা, কোণ, ক্ষেত্রফল ইত্যাদি বিষয়ে প্রশ্ন আসতে পারে। সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন থাকে। বাংলাদেশ বিষয়ে ভূ-প্রকৃতি, জলবায়ু, ইতিহাস ও সভ্যতা, সংস্কৃতি ও ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ রাষ্ট্রব্যবস্থা এবং আন্তর্জাতিক বিষয়াবলি থেকে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া আলোচিত বিষয়সহ নানা টপিক থেকে প্রশ্ন আসতে পারে। পদ অনুসারে হতে পারে টেকনিক্যাল প্রশ্নও।

মন্তব্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *