করোনাভাইরাসের বিস্তার রুখতে ভারতের সব রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও চলছে লকডাউন। ইতিমধ্যে লকডাউন লঙ্ঘন করে অকারণে বাইরে আসায় প্রায় ৩৪ হাজার মানুষকে আটক করেছে পুলিশ।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন, রাজ্যে লকডাউন অমান্য করায় এখনও পর্যন্ত প্রায় ৩৪ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এই সংখ্যা ৩৩ হাজার ৯৯৭ জন।

রাজীব সিনহা আরও বলেন,‘রাজ্য জুড়ে যথাযথভাবে লকডাউন জারি রাখতে আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। এই নিয়ম অমান্য করলে আমরা কাউকেই রেহাই দিচ্ছি না। শুক্রবার পর্যন্ত বিধিনিষেধ অমান্য করায় পুলিশের খাতায় গ্রেপ্তার ৩৩,৯৯৭ জন। এর থেকেই বোঝা যাচ্ছে যে গোটা রাজ্যেই আমরা কড়া নজরদারি চালাচ্ছি। লকডাউনের বিধিনিষেধ যাতে সর্বাত্মকভাবে বজায় থাকে তার জন্যে প্রশাসনের তরফ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।’

এদিকে, কলকাতা শহরেও অনেকেই লকডাউন অমান্য করছেন। শুক্রবার পর্যন্ত সব মিলিয়ে ৮৫৯ জনকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ।

যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে মাস্ক না পরে রাস্তায় বের হওয়া এবং খোলা জায়গায় থুথু ফেলার মত অপরাধের ঘটনাও রয়েছে।

এ সম্পর্কে কলকাতা পুলিশের এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘লকডাউনের নিয়ম লঙ্ঘনের জন্য কমপক্ষে ৬৮২ জনকে আমরা গ্রেপ্তার করেছি। ১৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে মাস্ক না পরে রাস্তায় বেরোনোর কারণে। খোলা জায়গায় থুথু ফেলার অপরাধে গ্রেপ্তার করা হয়েছে আরও ২৪ জনকে। শুধু তাই নয়, লকডাউনের বিধিনিষেধ অমান্য করে কোনও জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় গাড়ি নিয়ে বেরোনোর জন্য এখনও পর্যন্ত মোট ১৪টি গাড়ি বাজেয়াপ্ত করেছি আমরা।’

সূত্র: এনডিটিভি