করোনায় কাঁপছে সা’রা বিশ্বে। এর মধ্যে আবার আত’ঙ্কের খবর শোনা’লেন চীনা গবেষকরা। তাদের দাবি করো’নাভাইরাসকে নির্মূল করা সম্ভব নয়। এই ভাইরাস হয়’তো নিজের কার্যক্ষমতা হারাতে পা’রে বা প্রকোপ কমতে পারে। কিন্তু নির্মূল হবে না। বরং প্রায়ই ফ্লুয়ের মতো রো’গ হিসেবে ফিরে আসবে। কখনও কখন’ও যা ভয়াবহ আকার নেবে। 

সার্স ভাইরাসের মতো করোনাভাই’রাসও বহু বছর ধরে সমস্যা তৈরি করবে ব’লেই মনে করছেন চীনের গবেষকরা। তারা বল’ছেন, জ্বর, নানা ধরনের ফ্লুয়ের মতো উপ’সর্গ নিয়ে হানা দিতে পারে করোনা। অ্যাসিম্পটো’ম্যাটিক ক্যারিয়ার (যাদের মধ্যে করো’নার লক্ষণ প্রকাশ পায় না) ধরে ছড়া’বে সংক্রমণ। ঠিক এইভাবেই সার্স ১৭ বছর আগে আত’ঙ্ক তৈরি করেছিল। এই ভাই’রাসগুরোর উপসর্গ বোঝা মুশকিল।

বেইজিংয়ে এক ভিডিও কনফারে’ন্সে চীনা গবেষকরা বলেন, সার্সও এভাবে এক মানু’ষ থেকে আরেক মানুষের শ’রীরে ছড়ায়। উল্লেখ্য, করোনা সংক্রমণের প’রিস্থিতি নিয়ন্ত্রণে এলেও, এখনও চীন অ্যাসিম্পটোম্’যাটিক ক্যারিয়ারদের চিহ্নিত করার কাজ চালাচ্ছে, যাতে নতু’ন করে সংক্রমণ না ছড়ায়।

চীনের নামকরা মেডিক্যাল সংস্থা ইনস্টিটিউট অব প্যা’থোজেন বায়োলজির প্রধান জিন কি ব’লছেন, মানুষের শরী’রে দীর্ঘদিন থাকতে পারে করো’নাভাইরাস। যেটা ভয়ের। কারণ করোনাকে নির্মূল করা এখনো সম্ভব হয়নি। সেই চে’ষ্টা চলছে। তবে দীর্ঘদিন সামাজিক দূরত্ব ও লকডাউন চালালে করো’নার সংক্রমণ শেষ হতে পারে। 

সূত্র: ব্লুমবার্গ।