বিশ্বব্যাপী COVID-19 রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা এবং মৃত্যের সংখ্যা দ্রুত হারে বাড়ছে। যেহুতু এর কোন চিকিৎসা নেয় তাই আমাদের সকলের উচিত সচেতনতার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো মনোযোগী হওয়া। এরজন্য আপনাকে সবার আগে সুষম ও পুষ্টিকর খাবার খেতে হবে। খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর শাকসবজি ও ফলমূল। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে ও ফাস্ট ফুড, অতিরিক্ত তেল-চর্বি ও মসলা জাতীয় খাবার পরিহার করতে হবে।

ভিটামিনস ও মিনারেল, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বিশেষ করে ভিটামিন সি, ভিটামিন ডি, জিংক।

ভিটামিন সি – এর প্রাকৃতিক উৎস হচ্ছে টক জাতীয় ফল ( লেবু, কমলা, মাল্টা, আমড়া, জাম্বুরা ইত্যাদি), এছারাও বাজারে ট্যাবলেট আকারে যে ভিটামিন সি পাওয়া যায় তাও আপনি খেতে পারেন দিনে দুই বার।

ভিটামিন ডি – এর জন্য খেতে পারেন ডিমের কুসুম, মাছের তেল, ওমেগাও, গরুর কলিজা, চিজ। এছারাও সকাল ১০ টার পর শরীরে হালকা করে রোদ লাগাতে পারেন।

জিংক এর জন্য খেতে পারেন আদা, রসুন, বাদাম, সামুদ্রিক মাছ, এছারাও বাজারে লজেন্স আকারে জিংক এর যে সাপ্লিমেন্ট পাওয়া যায় তাও আপনি খেতে পারেন।

মধু ও কালজিরা : এই দুইটিকে বলা হয় সুপারফুড। মুহাম্মাদ (সাঃ) বলেছেন- কালিজিরা মৃত্যু ব্যতীত সকল রোগের ওষুধ। রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য নিয়মিত একচামচ মধুতে সামান্য কালজিরা মিশিয়ে খেতে পারেন।

এছারাও রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর জন্য-

  • মানসিক চাপমুক্ত থাকুন।
  • ধূমপান ও মদ্যপান পরিহার করুন।
  • ওজন নিয়ন্ত্রণে রাখুন ও অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করুন।
  • প্রতিদিন অন্তত ৮ ঘন্টা করে ঘুমানোর চেষ্টা করুন।
  • পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন।