চীন নয় ইতালি থেকে যু’ক্তরাষ্ট্রে করো’না ছড়িয়েছে বলে দাবি করেছেন মা’র্কিন চিন্তাবিদ রেচেল জুকার। পেন রাইটার্স ডটনেট এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

তিনি নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো’র কথার সাথে সহমত পোষণ করে বলেন, কুমো ঠিকই বলেছেন চীন নয়, ইউরোপ থেকেই আ’মেরিকায় করো’নাভাই’রাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

রেচেল জুকার বলেন, ফেব্রুয়ারি মাসেই ইতালিতে করো’নাভাই’রাস ছড়িয়ে পড়ে। প্রায় একই সময়ে অন্তত ২৮ হাজার করো’নায় আ’ক্রান্ত মানুষ আ’মেরিকায় ছড়িয়ে পড়ে। এর মধ্যে অন্তত ১০ হাজার জন শুধু নিউইয়র্কেই।আমি নিউয়র্কে বাস করি। আমি দেখেছি সেসময়ের ভ’য়ংকর অবস্থা।

তিনি জানান, যু’ক্তরাষ্ট্রে প্রণোদনার অর্থ প্রদানের ক্ষেত্রে দম্পতির অ’ভিবাসন স্ট্যাটাসকে বিবেচনা করা ঠিক হয়নি।যদিও ২০০৮ সালে আর্থিক অনটনের সময় দেওয়া প্রণোদনা প্রদানেও এই নিয়ম কার্যকরী ছিল।

তার মতে, আ’মেরিকান নাগরিকের স্বামী বা স্ত্রী’র মধ্যে যাদের সোস্যাল সিকিউরিটি নম্বর নেই সেই সব দম্পতি প্রণোদনার পুরো অর্থ থেকে বঞ্চিত হচ্ছেন। কোটি আ’মেরিকানদের মধ্যে যারা সরকারের দেওয়া অর্থ পাচ্ছেন না, তাঁরা নিজেদের দ্বিতীয় শ্রেনির নাগরিক মনে করছেন।এটাকে অমানবিক বলে অ’ভিহিত করছেন।