চীন থেকে ছ’ড়িয়ে পড়া মারণ জীবাণু করোনাভাই’রাসে আক্রান্ত বিশ্ব। মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গে’ছে ৭০ হাজার। বাদ নেই বাংলাদে’শও। বিজ্ঞানীরা এখনও এর প্রতিশেধ’কের আবিষ্কার করতে পারেননি। তাই এই মুহূ’র্তে এর থেকে রক্ষা পাওয়ার একটাই উ’পায়, আর তা হলো সচেত’নত। আজ জেনে নিন সাতটি গুরুত্বপূর্ণ উপায়।

১. পরিবহণ

বাস, ট্রেন কিংবা অন্য যে কোন ধর’ণের যান বাহনের হাতল কিংবা আসনে করো’নাভাইরাস থাকতে পারে। সেজন্য বাইরে বের হলে অবশ্য’ই মাস্ক ব্যবহার করতে হবে। আর ভালোভা’বে হাত পরিষ্কার করতে হবে।

২. কর্মক্ষেত্র

অফি’সে একই ডেস্ক এবং কম্পি’উটার ব্যবহার করলেও ভাইরাস সংক্রমণের ঝুঁ’কি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাশি থেকে করোনাভা’ইরাস ছড়ায়। অফিসের ডেস্কে বসার আগে কম্পিউ’টার, কিবোর্ড এবং মাউস পরিষ্কা’র করে নিন।

৩. ভিড়

যেসব জায়’গায় মানুষ বেশি জড়ো হয় সেসব স্থান এড়িয়ে চলা কিংবা বাড়তি সতর্ক’তার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।এর মধ্যে খেলাধুলা’র স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মী’য় স্থানও রয়েছে।

৪. কলম ও এটিএম

বিভিন্ন প্রতি’ষ্ঠানে যখন গ্রাহকরা যান তখন অনেকেই সেখানে থাকা সেই অফি’সের কলম ব্যবহার করেন।করোনাভাই’রাসে আক্রান্ত কোনও ব্যক্তি যদি সেই কলম ব্যবহা’র করেন তাহলে পরবর্তী ব্যবহার’কারীদেরও সংক্রমণের ঝুঁকি থাকে।

নিজের কলম আলা’দা করে রাখবেন। এতে সংক্রমণে’র ঝুঁকি কমবে।

এটিএম বুথের বাটন অনে’কে ব্যবহার করেন, সেখানেও ভাইরাস ছড়ানোর ঝুঁকি বিরা’ট। এটিএম ব্যবহার করেই হাত জীবা’ণু নাশক দিয়ে ধুয়ে নিন।

৫. লিফট

ভাই’রাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফি’সের লিফট।

লিফট ব্যবহারের সময় নির্ধা’রিত ফ্লোরে যাবার জন্য লিফটের বাটন অনে’কে ব্যবহার করছেন।

বিভিন্ন অফি’স ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্য’বহার করছেন।

এদের মধ্যে কেউ যদি করোনাভাই’রাসে আক্রান্ত রোগী থাকেন এবং সে লিফটের বাটনে অন্য’দের আঙ্গুল গেলেও সংক্রমণের সম্ভা’বনা থাকে।

লিফট থেকে বেরিয়ে দ্রুত হাত জীবা’ণু নাশক দিয়ে ধুয়ে নিন।

৬. টাকা-পয়সা

টাকা বা কয়ে’নে নানা ধরণের জীবাণুর উপস্থিতি শনা’ক্ত করার ঘটনা নতুন নয়।

৭. শুভেচ্ছা বিনিময়

করমর্দন এবং কোলাকু’লির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে।

আপনি যে ব্যক্তির সাথে কোলাকুলি এবং করমর্দ’ন করছেন, তিনি যদি করোনাভাই’রাসে আক্রান্ত হন তাহলে সেটি অন্যের দেহে সংক্র’মিত হতে পারে।

এজন্য করমর্দন এবং কোলা’কুলির না করার জন্য পরামর্শ দিচ্ছেন বিশে’ষজ্ঞরা।

বিশেষজ্ঞ’রা বলছেন সবকিছুর মূল কথা হচ্ছে নিজেকে পরিচ্ছ’ন্ন রাখা।

হাত না ধুয়ে নিজের মুখম’ণ্ডল স্পর্শ করবেন না। এটি হলে ভাইরাস সংক্রম’ণের ঝুঁকি থাকে।

সংক্রমণ ঠেকা’নোর জন্য নিয়মিত ভালোভাবে হাত পরি’ষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করছেন বিশেষ’জ্ঞরা।