সারা বিশ্ব করোনার চিকিৎসা ব্যবস্থা নিয়ে চলছে তোড়জোড়। করোনার প্রতিষেধক খুঁজতে রাতদিন কাজ করে যাচ্ছেন চিকিৎসক থেকে শুরু করে বিশেষজ্ঞরা। এবার ইবোলা রোগের ওষুধে করোনার চিকিৎসা হবে বলে প্রমাণ মিলেছে। মার্কিন চিকিৎসকরা এমন চাঞ্চল্যকর তথ্য দাবি করছেন।

আগের পাওয়া তথ্য থেকে জানা যায়, কেউ যদি ভেন্টিলেটরের সাপোর্টে থাকে আর সেসময় যদি ওষুধ দেওয়া হয় তবে এ থেকে অনেকেই সুস্থ হয়ে উঠবে। এ বিষয়ে চিকিৎসক জান্ডিয়াল বলছেন, ইবোলার ওষুধটির ব্যবহার সম্পর্কে অনেক চিকিৎসক জানেন। তিনি বলেন তবে ওষুধটি সম্পর্কে আরো বেশ কিছু তথ্য জানা গেলে এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া সহজ হত। ইবোলার ‍ওষুধটি এখন অসুস্থ রোগীদের জন্য প্রয়োজন। যাদের সামান্য কিছু লক্ষণ আছে বা যারা বেশি অসুস্থ তাদের জন্য এই ওষুধ সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই পরিস্থিতিতে রোগের সব স্টেজে ওষুধ প্রয়োজন। সারা বিশ্বে করোনা রোগী সেবাই প্রতিদিন লড়াই করে যাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

স্বাস্থ্য কর্মীদের পরীক্ষামূলকভাবে এই বিষয়ে উৎসাহ দেওয়া হচ্ছে যে এটি এমন একটি পরীক্ষা যা করোনা থেকে সুস্থ রোগীদের রক্তকে অসুস্থ রোগীদের মধ্যে সংক্রমিত করে যেনো অ্যান্টিবডিগুলো এই অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে গোটা বিশ্বে করোনা চিকিৎসায় ২০ টি ভ্যাকসিনের কাজ প্রক্রিয়াধীন আছে। মার্চের শুরুতে করোনাকে মহামারী হিসেবে ঘোষণা দেওয়ার পর এর চিকিৎসার উন্নতি ঘটেছে।