প্রবাদ আছে, ‘রোম যখন পুড়ছিল, তখন বাঁশি বাজাচ্ছিলেন নিরো।’ এমন অবস্থা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। করোনাভাইরাস মহামারিতে যখন বিশ্বব্যাপী মানুষ মরছে চিকিৎসাহীনতায়, সবচেয়ে বেশি মারা গেছে তার নিজের দেশেই।

তখন নিজেই চিকিৎসক বনে গিয়ে বলেছিলেন, জীবাণুনাশক ইনজেকশন দিয়ে এক মিনিটেই করোনা দুর করা সম্ভব। এ নিয়ে নিন্দার ঝড় ওঠায় একদিনের মাথায় সুর পাল্টালেন ট্রাম্প, বললেন, ব্যঙ্গ করেছিলেন তিনি। 

করোনার চিকিৎসা নিয়ে যুক্তরাষ্ট্রের সরকারি এক গবেষণার প্রসঙ্গ তুলে শুক্রবার ট্রাম্প চিকিৎসাবিজ্ঞানীদের পরামর্শ দিয়েছেন, করোনার চিকিৎসায় ইনজেকশন আকারে জীবাণুনাশক ব্যবহার করতে। আর রোগীর দেহে আল্ট্রা ভায়োলেট রে ব্যবহারের প্রস্তাবও দিয়েছেন তিনি।  এ সময় তিনি বলেন, আমি চিকিৎসক নই। কিন্তু কম জানি না। 

এর আগে গবেষণা প্রতিবেদন তুলে ধরে তার এক উর্ধ্বতন কর্মকর্তাও উচ্চমাত্রায় সূর্যালোক ও জীবাণুনাশক ইনজেকশন ব্যবহার বা ব্লিচিং করে করোনাভাইরাস দূর করা সম্ভব বলে দাবি করেন। যদিও তাৎক্ষণিক উপস্থিত এক চিকিৎসক তার এমন চিকিৎসা পদ্ধতি নাকচ করে দেন। 

এসব বিষয় নিয়ে সমালোচনার মুখে ট্রাম্প বলেন, আমি আসলে ব্যঙ্গ করেই ও কথা বলেছিলাম। হোয়াইট হাউসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের মুখে তিনি স্বীকার করেন, আমি তখন উপস্থিত সাংবাদিকদের কাছে ব্যঙ্গ করে জানতে চেয়েছিলাম, জীবাণুনাশক ইনজেকশন দিয়ে চিকিৎসা করা যায় কিনা?  সূত্র : এনডিটিভি।