সকালে খালি পেটে রসুন খাওয়া নিয়ে অনে’ক তর্ক বিতর্ক রয়েছে। কেউ কেউ মনে করে সকালে খালি পে’টে রসুন খাওয়ার সাথে স্বাস্থ্য সুরক্ষার কোনো কিছুই জড়ি’ত নেই। আবার অনেকের ধারনা খা’লি পেটে রসুন খাওয়ার অভ্যা’স ক্ষতিকর হতে পারে। কিন্তু খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খাওয়ার অভ্যাস’টি আসলেই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কেন জানতে চান? চলুন জেনে নেয়া যাক।

১) গবেষণায় দেখা যায় সকা’লে খালি পেটে কাঁচা রসুন খেলে তা খুবই শক্তি’শালী অ্যান্টিবায়োটিক হিসেবে কা’জ করে। কারণ সারাদিনের তুলনায় সকা’লের খালি পেটে দেহের ব্যাকটেরিয়া কম শক্তি’শালী থাকে এবং সহজেই ধ্বংস সম্ভব হয়।

২) হৃদপিণ্ডের সমস্যা, লিভার ও কিডনির কর্মক্ষমতা বৃদ্ধিতে র’সুনের জুড়ি নেই। আর সকালের কাঁচা রসুন খাওয়ার অভ্যাস এই কাজগুলো ত্বরান্বিত করে এবং দেহে’র সার্বিক উন্নয়নে সহায়তা করে।

৩) পেটের সমস্যায় কাঁচা রসুন সেই প্রাচী’ন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাস পেটের নানা সমস্যা দূর করে নিমেষেই। কাঁচা রসুন পেটের অ্যাসিড উৎপাদনের ভা’রসাম্য বজায় রাখে এবং পেটে নানা সমস্যা নিরাময় করে।

৪) রসুন শ্বাস প্রশ্বাস জনিত সমস্যা যে’মন ব্রংকাইটিস, হুপিং কাফ, নিউমোনিয়া, অ্যাজমা ইত্যাদি সমস্যা প্রতিরোধ এবং প্রতি’কার করতে সহায়তা করে।

যেভাবে খাবেন
সকালে নাস্তা করা’র আগে দুই কোয়া রসুন কুচি করে কেটে চিবিয়ে খে’য়ে নিন। যদি এভাবে খেতে সহ্য না করতে পারেন তা’হলে একটু চিবিয়ে পানি দিয়ে গিলে নিন।

সতর্কতা
১) রসুনে অ্যালার্জি থা’কলে খাবেন না কাঁচা রসুন। যদি রসুন কাঁচা খাওয়ার পর ত্বকে র‍্যা’শ উঠে, দেহের তাপমাত্রা বৃদ্ধি পায় এবং মাথাব্যথা শুরু হয় তাহলে বুঝবেন আপ’নার কাঁচা রসুনে অ্যালার্জি রয়েছে।

২) যদি কাঁচা রসুনের গন্ধ কোনো ভাবেই সহ্য না কর’তে পারেন তাহলে কাঁচা রসুন না খেয়ে ডাক্তারের পরা’মর্শে ট্যাবলেট সাপ্লিমেন্ট নিতে পারেন।

৩) যদি আপনি কোনো রোগে’র চিকিৎসা নিতে থাকেন, তাহলে রসুন খাওয়ার আগে অবশ্যই নিজের ডা’ক্তারের সাথে পরামর্শ করে নেবেন।

সূত্র: হেলথডাইজেস্ট