করোনাভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ রয়েছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে এই বন্ধের পরেই শুরু হবে প্রথম পর্বের পরীক্ষা। তাই ছুটির এই সময়ে ঘরে বসেই নিতে হবে প্রস্তুতি।

যদিও এই মহামারীর সময়ে দুশ্চিন্তা আর আতঙ্কে সবার দিন কাটছে। পড়াশোনায় খুব একটা মনোযোগ নেই। তবে সামনের দিনগুলোর কথা চিন্তা করে পড়ালেখায় মনোযোগ বাড়াতে হবে।

আপাতত তাই মনোযোগ দিতে হবে স্টাডি ফ্রম হোম বা বাসায় বসে পড়াতেই। বাসায় থেকে পড়ার মূল চ্যালেঞ্জটি হচ্ছে পরিকল্পনা করে এবং নিয়ম মেনে পড়া।

কীভাবে মনোযোগ বাড়ানো যায়-

পড়ার জন্য লিখিত পরিকল্পনা করা

শুরুতেই পড়ার জন্য একটি লিখিত পরিকল্পনা করতে হবে। ফোনে রিমাইন্ডার দিতে পারেন বা ব্যবহার করতে পারেন ওয়াল প্ল্যানার। কোন কোন বিষয়, কীভাবে পড়বেন তার একটি রুটিন বানিয়ে নিন।

নোট তৈরি করুন

হাতে যেহেতু যথেষ্ট সময় রয়েছে, তাই পড়ার সঙ্গে সঙ্গে নোটও তৈরি করতে পারেন। অনলাইনে কোনো রিসার্চ পেপার পড়লে তার সোর্স, বই থেকে নোট নিলে পেজ নম্বর লিখে রাখুন। শিশুদের পড়ানোর ক্ষেত্রেও ছোট ছোট পয়েন্ট লিখে রাখা দরকার। পরে পরীক্ষার আগে পুরোটা পড়া সম্ভব না হলে এই নোট খেয়াল করলে অনেক পড়া এগিয়ের যাবে।

ভিডিও লেকচার

ভিডিও লেকচারের মাধ্যমে ক্লাস করতে পারেন। এ ছাড়া বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম নানা বিষয়ে ভিডিও টিউটোরিয়ালের ব্যবস্থা করছে। এগুলো থেকে নিতে পারেন সাহায্য।

পড়ার টেবিল

পড়ার টেবিল গুছিয়ে রাখুন। পড়ার টেবিলে একটি ফুলদানি, বইগুলো গুছিয়ে রাখা ও একটি পানির পটও রাখতে পারেন।

বেশি তাড়াহুড়ো নয়

পড়া নিয়ে অতিরিক্ত চাপ নেয়ার প্রয়োজন নেই। পড়ার পাশাপাশি অবসর কাটান এবং পছন্দের কাজ করতে পারেন।