করোনাভাইরাসের বিরু’দ্ধে লড়াইয়ে আশা জাগানিয়া ওষুধ রে’মডেসিভির চলতি মাসের শেষের দিকে অ’ন্তত এক লাখ ৪০ হাজার ডোজ প্রস্তুত হয়ে যাবে বলে জা’নিয়েছে গিলড সায়েন্স।

কম্পা’নিটির পক্ষ থেকে বলা হয়েছে, ২০২০ সালের মধ্যেই কয়েক মি’লিয়ন ডোজ তৈরি করা সম্ভব হবে। আর পরে’র বছর এটি ব্যাপকহারে উৎপাদন করা সম্ভব হবে, যা দিয়ে করোনা’ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়া যাবে।

সিএনবিসি এক প্র’তিবেদনে জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ৩৯৭ জনের ওপর ও’ষুধটি প্রয়োগ করে দেখা গেছে তাদের অর্ধেকই সেরে উঠেছেন। জানা গেছে, রোগীদেরকে পাঁচদিন রেমডেসি’ভির দেওয়া হয়।

গিলড সায়েন্সের প্রধা’ন নির্বাহী কর্মকর্তা ডেনিয়েল ও’ডে বলেন, এই ফলাফলে আমরা খুবই স’ন্তুষ্ট। এই ওষুধ প্রয়োগের ফলে কতদিনে ক’রোনা রোগী সুস্থ হয়ে ওঠে তা দেখার জন্য আমরা মু’খিয়ে ছিলাম। ফলফল জানতে পেরে আমরা অন’ন্দিত।

তিনি আরো বলেন, রোগী’রা পাঁচদিন কিংবা ১০ দিন রেমডেসিভির ব্য’বহারের ফলে একই ধরনের ফল পাচ্ছে। এ’কই ধরনের বেশ কিছু ওষুধ শিগগিরই বা’জারে চলে আসবে বলেও আ’শা প্রকাশ করেন তিনি।

যুক্ত’রাষ্ট্রের ন্যঅশনাল ইন্সটিটিউট অব হেলথ জানিয়েছে, ১০৬৩ জন রোগীর ওপ’র পর্যবেক্ষণ চালিয়ে দেখা গেছে, যারা অন্যভাবে চিকি’ৎসা নিচ্ছেন তাদের তুলনায় রেমডেসিভির গ্রহ’ণকারীরা ৩১ শতাংশ দ্রুত সুস্থ হচ্ছেন।

সূত্র : নিউজ ম্যাক্স