করোনাভাইরাসের দাপটে নাজেহাল গোটা বিশ্ব। প্রতিদিনই হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। কিন্তু তাই বলে ছাগল, গাছের ফলেরও করোনা রিপোর্ট পজিটিভ! হ্যাঁ, কিছুকিছু ক্ষেত্রে পশুদেরও যে করোনা সংক্রমণ হতে পারে, তার প্রমাণ মিলেছে। কিন্তু তাই বলে ফলেরও করোনা! এক কথায় অসম্ভব। কিন্তু এই অসম্ভবই সম্ভব হয়েছে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায়। আর এরপরেই টেস্টিং কিটের মান নিয়ে প্রশ্ন তুললেন দেশটির রাষ্ট্রপতি নিজেই। খবর ইন্ডিয়া টুডের।

রবিবার তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি বলেন, ওই টেস্ট কিটগুলি বিদেশ থেকে আমদানি করা। তবে কোন দেশ থেকে তা এসেছে সেটা তিনি বলেন। মাগুফুলি জানান, টেস্টিং কিটের মান নির্ণয়ের জন্য তিনি নিরাপত্তাবাহিনীর কিছু কর্তাকে ছাগল, ভেড়া, পওপও বলে এক ধরণের ফল থেকে কিছু নমুনা নিয়ে তা মানুষের নাম দিয়ে ল্যাবরেটরিতে পাঠাতে।

নমুনা গুলি কোথা থেকে নেওয়া সেই বিষয়ে কাউকে কিছু বলাও হয়নি টেস্টের রেসাল্ট আসার পর দেখা গেছে ওই ফল, ছাগল, ভেড়ার নমুনাও নাকি পজিটিভ এসেছে। আর এতেই ওই টেস্টিং কিটের মান নিয়ে প্রশ্ন তোলেন রাষ্ট্রপতি।

তিনি জানান, অনেক মানুষ যাদের রিপোর্ট পজিটিভ এসেছে, তারা হয়তো আদৌ করোনায় আক্রান্ত হননি। ‘অবশ্যই কোথাও একটা গন্ডগোল আছে। আমি আগেও বলেছি বিদেশ থেকে আমদানি করা সব জিনিস ভালো নাও হতে পারে’,বলেন তিনি। উল্লেখ্য, এখন পর্যন্ত তানজানিয়ায় ৪৮০ জন করোনায় আক্রান্ত হয়েছেন আর ১৭ জনের মৃত্যু হয়েছে।