প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা।  ইতোমধ্যে এই ভাইরাসের থাবায় বেসামাল গোটা মার্কিন যুক্তরাষ্ট্র।  দেশটিতে এখন পর্যন্ত (মঙ্গলবার বেলা পৌনে ১২টা) করোনায় আক্রান্ত হয়েছে ১২ লাখ ১২ হাজার ৯০০ মানুষ। এর মধ্যে হয়েছে ৬৯ হাজার ৯২১ জনের।  এছাড়া আশঙ্কাজনক অবস্থায় জীবন-মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে ১৬ হাজার ৫০ জন।

‘অদৃশ শত্রু’ করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে এখনও পেরে ওঠার মতো কোনও কার্যকরী পন্থা বের করতে পারেনি আমেরিকা।  এর মধ্যেই দৃশ্যমান এক প্রাকৃতিক শক্তির মোকাবেলা নিয়ে শঙ্কিত দেশটি। সেটি হচ্ছে, ভিমরুল, যা ‘মার্ডার (কিলার) ভিমরুল’ হিসেবে পরিচিত।  করোনার মধ্যেই দেশটির ওয়াশিংটনে এশিয়ান জায়ান্ট হরনেটস (মার্ডার ভিমরুল) এর দেখা পাওয়া গেছে।  এর ফলে দেশটির বিজ্ঞানীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই ভিমরুল পূর্ব এশিয়ার নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে বাস করে, যেখানে এগুলোর আক্রমণে প্রতি বছর বেশ কিছু মানুষের মৃত্যু হয়।

দুই ইঞ্জি বা ৫ সেন্টিমিটার আয়তনের এই ভিমরুল মানুষের জন্য ভীষণ বিপজ্জনক।  এর বিষাক্ত হুল ফুটালে মানুষের মৃত্যু পর্যন্ত হয়।  এছাড়া এরা মৌমাছিকে ধ্বংস করে। মৌমাছিকে ধরে নিয়ে গিয়ে এরা বাচ্চাদের খাওয়ায়।

এই কিলার ভিমরুল নিয়ে ভীষণ চিন্তায় পড়ে গেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।  প্রাকৃতিক এই শত্রু  আমেরিকাজুড়ে ছড়িয়ে পড়ার আগেই এদের বিনাশ করতে উপায় খুঁজছেন তারা। সূত্র: বিবিসি