কাশ্মীর নিয়ে ছায়া যুদ্ধের পর এবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারত ও মোদিকে টার্গেট করে সাইবার যুদ্ধ শুরু করেছে পাকিস্তান। সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা ছড়াতে সমন্বিতভাবে কাজ করছে পাকিস্তান। দেশটির গোয়েন্দাদের সঙ্গে এসব কাজের যোগসূত্রের দাবি করছে ভারতীয় নিরাপত্তা বাহিনী।খবর-হিন্দুস্তান টাইমস

বুধবার এমন একটি মূল্যায়ন ভারত সরকারের কাছে হস্তান্তর করা হয়। ইসলামবিরোধী ভারত এমন মিথ্যা প্রোপাগান্ডা ছড়িয়ে বিশেষ করে উপসাগরীয় দেশগুলোতে ভারতবিরোধী মনোভাব জাগানোর চেষ্টা করা হচ্ছিল বলে ওই মূল্যায়নে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমধ্যসাগরীয় মিত্র দেশগুলোর সঙ্গে বিরোধের চেষ্টার জন্য মোদিকে এমন আক্রমণ করছে পাকিস্তান। মোদি মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখতে ব্যাপক বিনিয়োগ করছেন।

ওই মূল্যায়নে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের একটি লম্বা তালিকা দেয়া হয়, যেখানে উত্তর ব্লকসহ ভূমধ্যসাগরীয় দেশগুলোতে পাকিস্তান ভিত্তিক এসব ট্রলগুলো নিয়ন্ত্রণ করা হয়।

বলা হচ্ছে, নয়া দিল্লিকে তীব্র আক্রমণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্তা এটিই প্রথম নয়।

গত বছরের আগস্টে সংসদ কর্তৃক জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার কয়েক ঘণ্টা আগেই যখন ওই দুই রাজ্য লকডাউন করা হয়েছিল; তখনও একই ধরনের কাজ করা হয়েছে বলে নিরাপত্তা কর্মকর্তার উল্লেখ করেছেন।

ভারত সরকার বলছে, এর আগেও সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ নিয়ে পাকিস্তান সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্য উপায়ে বিব্রত করার জন্য সমন্বিত চেষ্টা করেছিল।