মহামারী করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ইরানকে সহায়তার প্রস্তাব দিয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।ইরান সেই প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছিল।

এবার করোনায় বিধ্বস্ত ওয়াশিংটনকেই উল্টো সাহায্যের প্রস্তাব দিল তেহরান। খবর আল আরাবিয়্যা ও পার্স টুডের।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি বলেছেন, যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় দেশটির সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। এ থেকে দেশটির জনগণকে উদ্ধারে যুক্তরাষ্ট্রের জনগণকে সাহায্য করতে তেহরান পূর্ণ প্রস্তুত রয়েছে।

সাঈদ নামাকি বৃহস্পতিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক বার্তায় লিখেছেন: আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সভায় মার্কিন স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন, তিনি ইরানকে সাহায্য করতে চান।

‘কিন্তু আমরা এ ধরনের ভুয়া প্রতিশ্রুতি প্রত্যাখ্যান করছি। আমরা মহান আল্লাহর অশেষ দয়া এবং জনগণের সহযোগিতায় করোনা মোকাবিলায় যথেষ্ট সাফল্য পেয়েছি।কাজেই এক্ষেত্রে কারো সাহায্যের প্রয়োজন তেহরানের নেই।’

ইরানের স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, যেহেতু মার্কিন সরকার আমেরিকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতার পরিচয় দিয়েছে তাই ইরান এক্ষেত্রে নিজের অভিজ্ঞতা দিয়ে ওয়াশিংটনকে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।দেশটিতে প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনায়। আক্রান্ত হয়েছেন সংখ্যা ৮ লাখ ৮০ হাজারের বেশি মানুষ।