থাইরয়েডের সমস্যায় অ’নেকেই ভোগেন। থাইরয়েড আমাদের শরীরে গলায় অবস্থান করে। এটি দেখতে অনেকটা প্র’জাপতির মতো। এর মধ্য়ে বেশ কয়েকটি হরমোন তৈরি হয়। আর যখন থাইরয়েডে হর’মোনগুলি অস্বাভাবিক উৎপাদন হয়ে থাকে তখনই সমস্যার সৃষ্টি হয়।

সাধারণত দুই ধ’রনের থাইরয়েড সমস্যা দেখা যায়। হাইপারথাইরয়েডিজম ও হাইপোথাইরয়েডি’জম। থাইরয়েড গ্রন্থিতে অতিরিক্ত হরমোন তৈ’রি হলে তাকে হাইপারথাইরয়েডিজম বলে। আর পর্যাপ্ত হর’মোন তৈরি না হলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। তবে ঘরোয়া উপায় অনুসরণ ক’রলেই রেহাই পাবেন এই সম’স্যা থেকে-

১) যদি ডায়েট করে থা’কেন তাহলে অ্য়ান্টি অক্সিডেন্ট যুক্ত ফল ও শাক-সবজি খান। কারণ এইগুলি থাইরয়ে’ডের সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও ভিটামিন-বি ১২ যুক্ত খাবার থাইরয়েড গ্রন্থি’কে সঠিক ভাবে কাজ করতে সহায়তা করে।

২) প্রতিদিনের খাবারে আয়রন কম পরিমা’ণে থাকলেও থাইরয়েডের সমস্যা দেখা দিতে পারে। তাই খাবারের তালিকায় রাখুন আয়’রনযুক্ত খাবার।

৩) যখন আমাদের দেহে পর্যাপ্ত পরিমা’ণে আয়োডিন থাকে না তখন থাইরয়েড হরমোন তৈরি করতে পারে না। যা হাইপোথাইরয়ে’ডিজমের দিকে পরিচালিত হয়। তাই আয়োডিন যুক্ত খাবার খান।

৪) মানসিক চাপ কমাতে নিয়মি’ত শরীরচর্চা করুন। এর ফলে থাইর’য়েডের সমস্যা কম থাকে।

৫) যোগ ব্যয়াম ও ধ্যান থাইরয়েড গ্রন্থি’তে রক্ত প্রবাহকে সঠিক রাখে।