করোনাভাইরা’সের কারণে এখন বিশ্ববাসী ঘর’বন্দি রয়েছে। রান্নার প্রয়ো’জনীয় উপকরণ সহজেই মিল’লেও অনেকেই ফ্রিজে খাবা’র সংরক্ষণ করছেন।

তবে আপ’নি জানেন কী? শুক’নো ফল, আইসক্রিম ও মটরশু’টি ছাড়াও অনেক খাবা’র রয়েছে, যা ফ্রিজে রাখা উচিত নয়।
আসুন জেনে নিই যে খাবার ফ্রিজে রাখবেন না-

দুগ্ধজাত দ্রব্য: দুধ সাধার’ণত আমরা ফ্রিজে সংরক্ষ’ণ করে রাখতে চাই। তবে কার্ট’নে দুধ রাখা যেতেই পারে ফ্রিজে। কিন্তু কার্টন খুল’লেই নষ্ট হয়ে যাও’য়ার সম্ভাবনা থাকে। তেমনি পনিরও ক্রমা’গত ফ্রিজে রাখলে আর বের করলে একসময় খাদ্যগু’ণ নষ্ট হয়ে যায়।

ভাজা পোড়া: ভাজা’পোড়া খাবারগুলো ফ্রি’জে রাখলে নষ্ট হয়ে যায়, যা শরীরে’র পক্ষে বিষ। তাই ঘুরে-ফিরে খেতে চাইলে গর’মাগরম ভেজে খান।

নুডলস: রান্না ক’রা বা না করা নুডলস এবং পাস্তা ফ্রি’জে ভালো থাকে না। অনেকগু’লো প্যাকেট কিনে এমনিই রাখুন। ভালো থাকবে।

শসা: বরফ ঠাণ্ডা শসার টুক’রো কেবল চোখের জন্য ব্যবহার করুন। খাবার হি’সেবে নয়। ঠাণ্ডা শসা ফ্রিজে’র বাইরে আনলেই স্বাদ বদলে যায়। এই শসার সালা’দ খাওয়া শরীরের জন্যও ঠিক নয়।

ফল: শুকনো ফল ফ্রি’জে সংরক্ষণ করতে পারেন, তবে তা’জা ফল নয়। এগুলো হিমায়ি’ত করার ফলে তাদের গঠন ও স্বাদে পরি’বর্তন আসে। পুষ্টি’র মান হ্রা’স পায়।

কফি: কফি বী’জ বা গুঁড়ো ফ্রিজে রাখ’লেই তা ফ্রিজারে’র গন্ধ ধরে নেয়। স্যাঁতসেঁ’তে হয়ে পড়ে। স্বাদ নষ্ট হয়ে যায়। কেবল ক’ফি ব্যাগ বা প্যাকে’ট কয়েক সপ্তাহ ধরে ফ্রি’জে সংরক্ষণ করা যেতে পারে। টোমে’টো সস, স্যান্ডউইচ, চিপস, স্ন্যাকস ভু’লেও ফ্রিজে রাখ’বেন না। এটি ডিফ্র’স্ট করার পর টমে’টো পেস্ট, পানি ও ভিনে’গার আলাদা হয়ে যায়।