প্রাণঘাতী করোনাভাইরাসের কাছে অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। অদৃশ্য শত্রু করোনাভাইরাসের বিষাক্ত ছোবলে মৃত্যুকূপে পরিণত হয়েছে দেশটি। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে ভিয়েতনাম যুদ্ধে ২০ বছরে যত আমেরিকান প্রাণ হারিয়েছিলেন, গত দুই মাসেই তার চেয়ে বেশি মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে এই করোনাভাইরাসে।

দুই দশক ধরে চলেছিল ভিয়েতনাম যুদ্ধ। যাতে প্রাণ হারিয়েছিলেন ৫৮ হাজার ২০০ মার্কিন নাগরিক। দুই দশকের সেই সংখ্যাকে দুই মাসেই ছাড়িয়েছে করোনাভাইরাসের কারণে মার্কিনিদের মৃত্যুর সংখ্যা।

এখন পর্যন্ত করোনাভাইরাসের কারণে ৫৮ হাজার ৩০০ মার্কিন নাগরিক প্রাণ হারিয়েছেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভের সূত্র উল্লেখ করে ওই প্রতিবেদনে বলা হয়, ১৯৫৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত আনুমানিক ৫৮ হাজার ২০০ মার্কিন নাগরিক মারা যান। যাদের মধ্যে ৪৭ হাজার ৪৩৪ জন সরাসরি যুদ্ধক্ষেত্রে প্রাণ হারিয়েছিলেন।

এর মধ্যে ১৯৬৮ সালেই মারা যান ১৭ হাজার মার্কিন সেনা। যার মধ্যে ওই সালের ৩১ জানুয়ারিতে ২৪৬ জন মারা যান।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বুধবার পর‌্যন্ত ১০ লাখের বেশি মার্কিন নাগরিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে মারা গেছেন ৬০ হাজারেরও অধিক মানুষ। এই মুহূর্তে সারা বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। সূত্র: ডেইলি মেইল, দ্য ইন্ডিপেন্ডেন্ট ইউকে