মহামারী করোনাভাইরাসে প্রতিদিনই দেশে অনেক মানুষ আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। এবার চলে এসেছে ডেঙ্গুর মৌসুম। সম্প্রতি বেড়েছে মশার উপদ্রব। মশা শুধু শরীরের রক্ত খেয়েই ক্ষ্যান্ত হয় না। মশার কামড়ে ম্যালেরিয়া ও ডেঙ্গুর মতো রোগে মানুষ আক্রান্ত হন। এ ছাড়া মশার কামড় থেকে অনেক সময় ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। মশার কামড়ে শরীরে জ্বর, ত্বকের ক্ষত স্থান ফুলে ওঠে, লাল হয়ে যায়, চুলকায় এবং অনেক সময় এলার্জির সমস্যা দেখা দিতে পারে।

মশার কামড় থেকে ত্বকে হওয়া এসব সমস্যায় ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া উপাদান, যা আপনাকে স্বস্তি দেবে।

যা করবেন

১. মশার কামড় থেকে যদি ব্যথা, জ্বালা ও ফোলাভাব দেখা দেয়, তবে সঙ্গে সঙ্গে ওই স্থানে বরফ চেপে ধরুন কিছুক্ষণ। এতে আরাম বোধ করবেন।

২. মধুতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল, যা ত্বকের বিভিন্ন ধরনের সমস্যায় খুব উপকারী। প্রদাহ কমাতে অল্প পরিমাণে মধু মেখে রাখুন মশার কামড়ের স্থানে। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. ত্বকের ক্ষত সারাতে ও ফোলাভাব কমাতে সাহায্য করে অ্যালোভেরা জেল। আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল ঘষে দিন।

৪. ত্বকের ব্যথা কমিয়ে চুলকানি দূর করে বেকিং সোডা। অল্প বেকিং সোডা ও কয়েক ফোঁটা পানি মিশিয়ে আক্রান্ত জায়গায় লাগাতে হবে। ৫. মশার কামড়ের স্থানে কয়েক ফোঁটা পেঁয়াজের রস লাগালে জ্বালা কমে যায়। পেঁয়াজে অ্যান্টিফাঙ্গাল হওয়ায় সংক্রমণের ঝুঁকিও কমায়।

সতর্কতা

মশার কামড়ে যদি জ্বর আসে ও শ্বাসকষ্ট হয়, তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।