মহামারি রূপ নেওয়া করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা গুনছে বিশ্ববাসী। মহামারির এই সময়ে সংক্রমণ ঠেকাতে, মৃত্যু কমাতে অনেককেই রাখা হচ্ছে কোয়ারেন্টিনে। কোয়ারেন্টিনে থাকলেও মানুষ তো আর পশুপাখি নয়। তবুও কোয়ারেন্টিনে থাকা মানুষগুলোকে পশুপাখির মতই ছিটিয়ে ছিটিয়ে দেওয়া হচ্ছে খাবার।

ভারতে উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত শারদা কোয়ারেন্টিন সেন্টারে থাকা মানুষকে এভাবে খাবার দেওয়ার দুটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে তীব্র সমালোচনার মুখে পড়েছে উত্তর প্রদেশের ওই কোয়ারেন্টিন সেন্টারের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ। ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা অখিলেশ প্রতাপ সিংসহ আরও অনেকে।

একটি ভিডিওতে দেখা যায়, একজন নীল রঙের প্রতিরক্ষা পোশাক পরে কোয়ারেন্টিনে থাকা মানুষের মধ্যে বিস্কুট ছুড়ে দিচ্ছেন এবং বেড়ার ফাঁকা দিয়ে পানির বোতল ও বিস্কুট কুড়িয়ে নিচ্ছেন কোয়ারেন্টিনে থাকা মানুষগুলো।

এই বিষয়ে আগ্রার জেলা ম্যাজিস্ট্রেট প্রভু এন সিং বলেন, ‘ওই সেন্টারের দায়িত্বে থাকা টিমের শীর্ষ কর্মকর্তাদের বিষয়টি খতিয়ে দেখার এবং ঠিকমতো দায়িত্ব পালন করার জন্য বলা হয়েছে। এ ছাড়াও কোয়ারেন্টিন সেন্টারের সমস্যাগুলো চিহ্নিত করার এবং পরিষেবাগুলো সরবরাহ করার ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’

সফটওয়্যার স্যলুশন কম্পানি ডারাক্সের পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ভারতে এখন পর্যন্ত ২৭ হাজার ৮৯০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৮৮১ জনের।