ঠাণ্ডা, জ্বরের মতো অসুখের পাশাপাশি করোনাভাইরাস মোকাবেলাতেও সাফল্য পাবেন, যদি শরীর সাঁয় দেয়। এজন্য বাড়াতে হবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা। প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ কয়েকটি জুস নিজেই বানিতে নিতে পারেন। এগুলো নিয়মিত পান করলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।  

টমেটোর জুস  

টমেটোতে রয়েছে ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন। এই তিন উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশি প্রতিদিন এক গ্লাস টমেটোর রস আপনার ত্বক ও রক্ত ভালো রাখবে।
কমলার জুস
নিয়মিত কমলার জুস খেলে সুস্থ থাকা যায় দীর্ঘদিন। এটি ঠাণ্ডা-কাশির মতো রোগ কাছে ঘেঁষতে দেয় না। তাজা কমলার রস পান করবেন এবং চিনি মেশাবেন না। চাইলে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। 
বিটরুট এবং গাজরের জুস
ভিটামিন এ, সি, ই এবং ক্যালসিয়াম ও আয়রন মিলবে এই জুস থেকে। এসব উপাদান আপনাকে বাঁচাবে বিভিন্ন রোগ থেকে। এই জুসে সামান্য হলুদ ও আদা মিশিয়ে নিলে আরও ভালো ফল পাবেন।
তরমুজের জুস
এক গ্লাস তরমুজের জুস দূর করবে গরমের ক্লান্তি। পাশাপাশি এতে থাকা ভিটামিন এ, সি, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক বাড়াবে রোগের সঙ্গে যুদ্ধ করার ক্ষমতা।
কিউই ও স্ট্রবেরি
এই দুই ফলের মিশেলে বানিয়ে নিন স্মুদি। এই জুস থেকে পাওয়া যাবে উচ্চমাত্রার ভিটামিন সি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে দ্রুত।
পালং শাক ও লেটুস পাতার জুস
ভিটামিন এ, বি, সি এবং ক্যালসিয়াম ও আয়রনের উৎস এই জুস। নিয়মিত পান করলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।   
আপেল, গাজর ও কমলার জুস
এই জুস থেকে বিভিন্ন ধরনের ভিটামিন ছাড়াও পটাসিয়াম ও ফলিক অ্যাসিড মিলবে। এসব উপাদান সুস্থতার জন্য ভীষণ প্রয়োজন।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া