করোনার আবহে শরীর সুস্থ রাখতে পুষ্টি’কর খাবারের বিকল্প নেই। এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়া’নোর দাওয়াই হলো শাক-সবজি ও ফলমূল।  

ভিটামিন সি সমৃদ্ধ খাবা’র খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়, এ বিষয়টি সবারই জা’না আছে। তবে কোন শাক-সবজি খেলে শরী’রের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তা কি জানেন? 

পাঁচটি শা’ক-সবজি খেয়েই আপনি নিশ্চিন্তে বাড়াতে পারেন শরীরের রোগ প্রতি’রোধ ক্ষমতা। নিয়মিত এগুলো ডায়েটে থাকলে ভিটামি’ন সি-তে ভরপুর থাকবেন। 

> বেল পেপারে রয়ে’ছে ১০০ শতাংশ ভিটামিন সি। প্রতিদিন আধ কাপ বেল পেপার খে’লে শরীর পেয়ে যাবে ভিটামিন সি। এটি রান্নায় ব্যবহা’র করলে স্বাদও বাড়ে।

> কাচা বা পাকা দুইভা’বেই খাওয়া যায় পেঁপে। অত্যন্ত পুষ্টিকর এই ফলে প্রচুর পরিমাণে রয়েছে ভি’টামিন সি। বিশেষ করে পেঁপেতে থাকা প্যাপাই’ন নামক এনজাইম হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে ভিটামিন সি এর ঘাটতি মে’টায়।

> অত্যন্ত পুষ্টিকর এক সব’জি হলো ব্রকোলি। এটি সব স্বাস্থ্য সচেতন মানুষের ঘরে অবশ্যই থাকে। ব্রকোলি হৃদরোগীদে’র জন্য দুর্দান্ত। এতে প্রচুর ভিটামিন সি ছা’ড়াও রয়েছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়া’তে সাহায্য করে। আধ কাপ ব্রকোলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজনীয়তা পূ’রণ হয় ৬০ শতাংশ।

> ব্রকোলি ও ফুল’কপি দেখতে একই রকম, শুধু রঙে পার্থক্য রয়েছে। জানেন কি? ব্রকোলির পাশাপা’শি ফুলকপিও ভিটামিন সিতে ভরপুর। শরীরের ভিটামিন সি এর চা’হিদা ৭৭ শতাংশ পর্যন্ত পূর্ণ করে ফুলকপি। 

> পালংশাকের উপকা’রিতা অনেক। সবুজ পাতাওয়ালা শাকটিতে ভরপুর ভিটা’মিন সি রয়েছে। দ্রুত উপকার পেতে স্মুদি বানি’য়েও খেতে পারেন।