করোনাভা’ইরাস ধ্বংস করতে টুথপেস্ট সহায়ক বলে দাবি করেছেন এক ব্রিটিশ দ’ন্ত বিশেষজ্ঞ প্রফেসর মার্টিন অ্যাডি। তার দাবি, মুখে করোনা’ভাইরাসে সংক্রমণ ঠেকাতে এবং মুখে এই ভাইরাস থাকলে তা ধ্বং’স করতে কাজ করে টুথপেস্ট।

ব্রিস্টল ইউনি’ভার্সিটির দন্তরোগ বিভাগের ইমে’রিটাস প্রফেসর মার্টিন অ্যাডি মনে করেন, সঠিক সময়ে দাঁ’ত ব্রাশ করার ফলে করোনাভাইরাসে সংক্রমিত হওয়া থেকে বাঁচা যেতে পারে।

তিনি বলেন, ব্রাশ করা’র কয়েক ঘণ্টা আগে করোনাভাই’রাস মুখে লেগে গেলে তা দূর হয়ে যাবে টুথপে’স্টের প্রভাবে। একইভাবে ব্রাশ করার পরেও সংক্রমণ থেকে বাঁ’চা সম্ভব।

এ কারণে বাড়ি থেকে বের হওয়ার আগে এবং ফিরে এসে’ই ব্রাশ করার পরামর্শ দিচ্ছেন তিনি। তার মতে, ব্রা’শ করার তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত করোনা সংক্রমণ থেকে বাঁচা যায়। একইভাবে ব্রাশ ক’রার তিন থেকে পাঁচ ঘণ্টা আগে ভাইরাসটি মুখে লাগলেও ধ্বংস হয়ে যাবে।

তিনি আরও বলেন, করোনাভাইরাস হাঁচি-কাশির মাধ্যমে ড্রপলেট আ’কারে আক্রান্ত ব্যক্তি থেকে অন্যজনকে সং’ক্রমিত করে। সে কারণে ব্রাশ ক’রার পাশাপাশি হাত ও মুখমণ্ডল প’রিষ্কার রাখলেই ভাইরাসটি দূরে রাখা সম্ভব।

ব্রিটিশ দন্ত বিশেষজ্ঞ আর’ও বলেন, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য যেমন বার’বার হাত ধোয়ার কথা বলা হচ্ছে। করোনা দূর করার উপাদান টুথপেস্টেও রয়েছে। মুখ ভাইরাসমু’ক্ত রাখতে টু’থপেস্ট কার্যকরী।

সূত্র : ডেইলি মেইল