ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) বোট যদি পারস্য উপসাগরে মার্কিন নৌবাহিনীর জন্য কোনো রকমের বাধাবিঘ্ন সৃষ্টি করে তাহলে সেগুলোকে ধ্বংস করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

মার্কিন জনগণ যখন করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতা নিয়ে প্রচণ্ডভাবে ক্ষুব্ধ তখন তিনি ইরানকে এই ধরনের হুমকি দিলেন। 

সম্প্রতি পারস্য উপসাগরে ইরানের নৌ বাহিনী এবং মার্কিন সামরিক বাহিনীর মধ্যে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর এই প্রথম ডোনাল্ড ট্রাম্প এ ধরনের টুইটার পোস্ট দিলেন।

এক টুইটার পোস্টে ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, পারস্য উপসাগরে মার্কিন সামরিক বাহিনীকে যদি ইরানি কোনো বোট বাধা সৃষ্টি করে তাহলে সেগুলোকে ধ্বংস করার জন্য আমি নির্দেশ দিয়েছি।

এদিকে, সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, করোনাভাইরাস মোকাবেলার ব্যর্থতা থেকে মার্কিন জনগণের দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্য তিনি ইরানবিরোধী এই হুমকিকে কাজে লাগাতে চান।

আইআরজিসি গত রোববার একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে, ইরানের সামরিক বোট থেকে মার্কিন যুদ্ধজাহাজকে সতর্ক করা হচ্ছে। মার্কিন ওই জাহাজটি ইরানি পানিসীমার দিকে এগিয়ে যাচ্ছিল। 

ভিডিওতে দেখা যায়-আইআরজিসি’র একজন কর্মকর্তা মার্কিন জাহাজকে ওই এলাকায় ইরানি জেলেদের মাছধরা জাহাজে তল্লাশি চালানো কিংবা ইরানি নাগরিকদের আটক করার প্রচেষ্টা বন্ধের জন্য সতর্ক করছেন।