যুক্তরাষ্ট্রে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনা। করোনা থেকে রোগীদের বাঁচাতে দিন রাত কাজ করে যাচ্ছে চিকিৎসকরা।  ভেন্টিলেটর করোনা রোগীদের জীবন বাঁচাবে এমন বলছে বিজ্ঞান। তবে নিউ ইয়র্কের নর্থ ওয়েল হাসপাতালের চিত্র ভিন্ন। হাসপাতালে যাদের ভেন্টিলেশন সাপোর্ট রয়েছে তাদের বেশিরভাগ মারা যাচ্ছে।

নিউ ইয়র্ক গর্ভনর অ্যান্ড্রো কোমো ট্রাম্পের কাছে থেকে যে পরিমাণ ভেন্টিলেটর ঘাটতি আছে তা নিয়ে আবেদন জানান এবং চাহিদার অনেকটা পূরণ করেন ট্রাম্প।

এ বিষয়ে নিউ ইয়র্কের একটি জার্নাল বলছে , প্রথমে হাসপাতালে মৃত্যু হার ছিল শতকরা ২০ ভাগ যা স্বাভাবিক সময়ের সর্দি কাশির মৃত্যুর মত। তবে ভেন্টিলেটর ব্যবহারের সাথে এ সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকে।

পরিসংখ্যান বলেছে শতকরা ৮০ ভাগ মানুষ ভেন্টিলেটর ব্যবহারের কারণে মারা যাচ্ছে।  গবেষণার প্রধান লেখক এবং নর্থওয়েলের মেডিক্যাল রিসার্চ ফর ফেইনস্টেনের অধ্যাপক কারিনা ডাব্লিউ ডেভিডসন বলছেন, হাসপাতালে জরুরী বিভাগে যাদেরকে ভর্তি করা হয়েছে তাদের জন্য এটি একটি দুঃখজনক সংখ্যা।

ইলেকট্রিক মেডিক্যাল রেকর্ড অনুযায়ী মার্চের ১ তারিখ থেকে এপ্রিলের ৪ তারিখ নিউ ইয়র্কে ৫ হাজার ৭শ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে যাদেরকে নিউ ইয়র্কের নর্থওয়েল হেলথের ১২ টি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে শতকরা ৬০ ভাগ পুরুষ আর ৪০ ভাগ নারী। তাদের গড় বয়স ৬৩ বছর। এদের মধ্যে যারা মারা গেছে তাদের মধ্যে শতকরা ৫৭ ভাগ মানুষের উচ্চ রক্তচাপ, ৪১ শতাংশের স্থুল এবং ৩৪ ভাগের বহুমূত্র রোগ ছিল।